বার্তা পরিবেশক :

কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদ “রোহিঙ্গা সংকট : আমাদের করণীয়” শীর্ষক সেমিনারের আয়োজন করবে। আগামী ১৮ নভেম্বর ২০১৭ শনিবার কক্সবাজার সিটি কলেজে সেমিনার অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। সেমিনার আয়োজনের পাশাপাশি জেলার তৃণমূলের ইতিহাস সংগ্রহ ও গ্রন্থনার উপর গুরুত্বারূপ করা হয় এবং তৃণমূলের ইতিহাস সংগ্রহ ও প্রকাশনার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই লক্ষে পরিষদের নির্বাহী কমিটির সদস্যবৃন্ধকে নিজ নিজ গ্রামের ইতিহাস সংগ্রহ করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। ২৭ অক্টোবর ২০১৭, শুক্রবার, বিকাল ৪টায় কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের নব নির্বাচিত নির্বাহী কমিটির প্রথম সভা এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শহরের লালদিঘীর পূর্ব পাড়স্থ হোটেল পালংক্যি’র রজনি রেষ্টুরেন্টে পরিষদের সভাপতি আলহাজ¦ মোস্তাফিজুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হেছামুল হকের সভাপতিত্বে ও পরিষদের সাধারণ সম্পাদক ও কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মোহাম্মদ জাহাঙ্গীরের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও পরিষদের পরিসর বৃদ্ধি করার লক্ষ্যে সদস্য সংগ্রহ করার জন্যও সিদ্ধান্ত নেওয়া হয়। বিশেষ করে বিভিন্ন কলেজের ইতিহাস ও ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সদস্য করার উপর গুরুত্বারূপ করা হয়। পাশাপাশি কক্সবাজারে কর্মরত ইতিহাস ও ইসলামের ইতিহাসসহ ইতিহাস চর্চায় আগ্রহী ব্যক্তিবর্গকে সদস্য করার ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়।

সভায় পরিষদের নির্বাহী কমিটির অর্থ সম্পাদক কক্সবাজার সরকারি মহিলা কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক সরওয়ার আলমের আশু রোগ মুক্তি কামনা করে দোয়া করা হয়। পরিষদের সভাপতি হেছামুল হক দোয়া পরিচালনা করেন।

সভায় বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ গ্রহণ করেন পরিষদের সিনিয়র সহ-সভাপতি কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরী (অধ্যাপক আকতার চৌধুরী), যুগ্ম সম্পাদক পেকুয়া শহীদ জিয়াউর রহমান কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক চৌধুরী মো. আজম খান, পরিষদের নির্বাহী সদস্য যথাক্রমে ঈদগাঁও ফরিদ আহমদ কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শফিকুর রহমান, ব্যাংকার মাহবুবুল হক, রাজাপালং মাদরাসার ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ মুহিব উল্লাহ, কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষ সম্মান –এর শিক্ষার্থী মোজাম্মেল হক, সাইফুল ইসলাম ও রাকিবুল হাসান।

গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলাম পর্যবেক্ষক হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •