তথ্যপ্রযুক্তির স্বপ্নচারী চার ফ্রিল্যান্সারের টিম ‘সানারাসা’

তথ্য-প্রযুক্তি ডেস্ক:

‘টিম সানারাসা’র চার সদস্য সাকিব, নাসিমা, রাকিব ও সাগর। এদের প্রত্যেকের নামের প্রথম অক্ষর দিয়ে তৈরি দলের নাম টিম ‘সানারাসা’। এই চার স্বপ্নচারী ফ্রিল্যান্সারই গ্রাফিক ডিজাইনার। তারা পড়াশুনার পাশাপাশি মুক্ত পেশাজীবী হিসেবে অনলাইনে কাজের মাধ্যমে আয় করছে। টিম লিডার সাকিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র। নাসিমা পড়াশোনা করছে বেগম বদরুন্নিসা সরকারি মহিলা কলেজে বোটানি বিভাগে। রাকিব ও সাগর নিউ মডেল ডিগ্রি কলেজে যথাক্রমে ইংরেজি ও মার্কেটিং বিভাগে অধ্যায়নরত। টিম লিডার সাকিব গ্রাফিক ডিজাইনের উপর প্রশিক্ষণ নেন বাংলাদেশ সরকারের নেয়া লার্নিং অ্যান্ড আর্নিং প্রজেক্ট থেকে। তারপর টিমের বাকি সদস্যদের প্রশিক্ষণ দেন। এখন প্রত্যেকেই সফল ফ্রিল্যান্সার।

অনলাইনেভিত্তিক কাজের ওয়েবসাইট ফ্রিল্যান্সার ডটকম আয়োজিত লোগো এক্সপোজ প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ ছিনিয়ে আনল বাংলাদেশের এই টিম ‘সানারাসা’। বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া ২৫৩টি দলকে পেছনে ফেলে এ প্রতিযোগিতায় জিতল বাংলাদেশি তরুণ-তরুণীরা। প্রাইজ হিসেবে তারা ১০ হাজার ডলার পুরস্কার জিতেছেন।

শুক্রবার বেলা ১১টায় জাতীয় যাদুঘর সিনেপ্লেক্সে ইয়ুথ ইন টেক বাংলাদেশ ও মিডিয়া মিক্স কমিউনিকেশনসের পক্ষ থেকে তাদের এই সফলতার জন্য সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইয়ুথ ইন টেক বাংলাদেশের আহ্বায়ক আনিসুল ইসলাম সুমন, মিডিয়া মিক্স কমিউনিকেশনসের সিইও আবদুল্লাহ হাসান।

ফ্রিল্যান্সার ডটকম আউটসোর্সিংয়ের একটি বড় মার্কেটপ্লেস। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়াভিত্তিক এই মার্কেটপ্লেসটি ২০১৭ সালে ২৫ মিলিয়ন ইউজারের মাইলফলক স্পর্শ করে। আর সেজন্য তারা একটি প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় পুরস্কার দেয়া হয় দশটি ক্যাটাগরিতে মোট ২৫ হাজার ইউএস ডলার। সবদিক বিবেচনা করে গ্র্যান্ড প্রাইজ নির্ধারণ করা হয়। যার মূল্যমান ১০ হাজার ইউএস ডলার। বাকি ১৫ হাজার ডলার মোট নয়টি ক্যাটাগরিতে ভাগ করে দেয়া হয়।

‘সানারাসা’র টিম লিডারের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের প্রতিযোগিতায় অংশ নিতে টিম ‘সানারাসা’ মাসব্যাপী প্রোগ্রাম পরিচালনা করে ঢাকা, কক্সবাজার, ফেনী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। তাদের নেয়া পদক্ষেপগুলোর উদ্দেশ্য ছিল তরুণদের আউটসোর্সিংয়ের প্রতি উদ্বুদ্ধ করা ও ফ্রিল্যান্সার ডটকমকে সবার মাঝে পরিচিত করিয়ে দেয়া। তারা মাসব্যাপী বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও ইউনিভার্সিটিতে সেমিনারের আয়োজন করে এবং দর্শনীয় স্থানে লিফলেট বিতরণের মাধ্যমে জনসাধারণের মাঝে আউটসোর্সিংয়ের ধারণা ছড়িয়ে দেয়। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ফ্রিল্যান্সার ডটকমের বিশালাকৃতির পাজেল লোগো এক্সপোজ এবং সাইকেল র্যালির আয়োজন করে তারা। টিম ‘সানারাসা’র উদ্দেশ্য দেশে বেকার সমস্যা দূরীকরণের জন্য আউটসোর্সিংয়ের ধারণা সবার মাঝে ছড়িয়ে দিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়বনে সরকারকে সহায়তা করা।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে স্কুলে জ্ঞান হারায় ছাত্রী , রাতে ‍মৃত্যু

রোহিঙ্গা নিয়ে ভাবনা ও সরল অংক

টেকনাফে নিহত যুবলীগ নেতার ভাইকে অপহরণচেষ্টা, ক্যাম্পে অভিযান

ঘুরে আসলাম সূর্যোদয়-অস্তের কুয়াকাটা

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৮

হালিশহরে মহেশখালের উপর অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিল সিডিএ

মহাসড়কের ঈদগাঁওতে যত্রতত্রে গাড়ি পার্কিং : ব্যবসায়ীরা বিপাকে

সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত ওসমান সরওয়ার আলম চৌধুরীর ৯ম মৃত্যু বার্ষিকী মঙ্গলবার

এনজিওর ইন্ধনে রোহিঙ্গা প্রত্যাবাসন সন্দেহ-সংশয়

পেকুয়ায় ভূঁয়া এনএসআই কর্মকর্তা আটক

এবার বাহরাইনেও সম্মাননায় ভূষিত নরেন্দ্র মোদি

এবার ব্যবস্থা নেয়া হচ্ছে নারী সহকর্মী সানজিদা’র বিরুদ্ধে

পেকুয়ায় ডেঙ্গু রোগী শনাক্ত

চকরিয়ায় ইয়াবাসহ যুবক গ্রেপ্তার

সৌদিআরবে প্রবাসী সমাবেশ ও হাজীদের সংবর্ধনা

উখিয়ায় লক্ষাধিক রোহিঙ্গার সমাবেশ থেকে বিশ্ববাসীর কাছে ৫ দফা

পেকুয়ায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

কর্ণফুলী টানেলের বিশাল কর্মযজ্ঞ

রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়েছে : ২ বছরে ৪৭১ মামলায় ১০৮৮ জন আসামী

পেকুয়ায় সন্ত্রাসীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন