তথ্যপ্রযুক্তির স্বপ্নচারী চার ফ্রিল্যান্সারের টিম ‘সানারাসা’

তথ্য-প্রযুক্তি ডেস্ক:

‘টিম সানারাসা’র চার সদস্য সাকিব, নাসিমা, রাকিব ও সাগর। এদের প্রত্যেকের নামের প্রথম অক্ষর দিয়ে তৈরি দলের নাম টিম ‘সানারাসা’। এই চার স্বপ্নচারী ফ্রিল্যান্সারই গ্রাফিক ডিজাইনার। তারা পড়াশুনার পাশাপাশি মুক্ত পেশাজীবী হিসেবে অনলাইনে কাজের মাধ্যমে আয় করছে। টিম লিডার সাকিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র। নাসিমা পড়াশোনা করছে বেগম বদরুন্নিসা সরকারি মহিলা কলেজে বোটানি বিভাগে। রাকিব ও সাগর নিউ মডেল ডিগ্রি কলেজে যথাক্রমে ইংরেজি ও মার্কেটিং বিভাগে অধ্যায়নরত। টিম লিডার সাকিব গ্রাফিক ডিজাইনের উপর প্রশিক্ষণ নেন বাংলাদেশ সরকারের নেয়া লার্নিং অ্যান্ড আর্নিং প্রজেক্ট থেকে। তারপর টিমের বাকি সদস্যদের প্রশিক্ষণ দেন। এখন প্রত্যেকেই সফল ফ্রিল্যান্সার।

অনলাইনেভিত্তিক কাজের ওয়েবসাইট ফ্রিল্যান্সার ডটকম আয়োজিত লোগো এক্সপোজ প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ ছিনিয়ে আনল বাংলাদেশের এই টিম ‘সানারাসা’। বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া ২৫৩টি দলকে পেছনে ফেলে এ প্রতিযোগিতায় জিতল বাংলাদেশি তরুণ-তরুণীরা। প্রাইজ হিসেবে তারা ১০ হাজার ডলার পুরস্কার জিতেছেন।

শুক্রবার বেলা ১১টায় জাতীয় যাদুঘর সিনেপ্লেক্সে ইয়ুথ ইন টেক বাংলাদেশ ও মিডিয়া মিক্স কমিউনিকেশনসের পক্ষ থেকে তাদের এই সফলতার জন্য সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইয়ুথ ইন টেক বাংলাদেশের আহ্বায়ক আনিসুল ইসলাম সুমন, মিডিয়া মিক্স কমিউনিকেশনসের সিইও আবদুল্লাহ হাসান।

ফ্রিল্যান্সার ডটকম আউটসোর্সিংয়ের একটি বড় মার্কেটপ্লেস। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়াভিত্তিক এই মার্কেটপ্লেসটি ২০১৭ সালে ২৫ মিলিয়ন ইউজারের মাইলফলক স্পর্শ করে। আর সেজন্য তারা একটি প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় পুরস্কার দেয়া হয় দশটি ক্যাটাগরিতে মোট ২৫ হাজার ইউএস ডলার। সবদিক বিবেচনা করে গ্র্যান্ড প্রাইজ নির্ধারণ করা হয়। যার মূল্যমান ১০ হাজার ইউএস ডলার। বাকি ১৫ হাজার ডলার মোট নয়টি ক্যাটাগরিতে ভাগ করে দেয়া হয়।

‘সানারাসা’র টিম লিডারের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের প্রতিযোগিতায় অংশ নিতে টিম ‘সানারাসা’ মাসব্যাপী প্রোগ্রাম পরিচালনা করে ঢাকা, কক্সবাজার, ফেনী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। তাদের নেয়া পদক্ষেপগুলোর উদ্দেশ্য ছিল তরুণদের আউটসোর্সিংয়ের প্রতি উদ্বুদ্ধ করা ও ফ্রিল্যান্সার ডটকমকে সবার মাঝে পরিচিত করিয়ে দেয়া। তারা মাসব্যাপী বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও ইউনিভার্সিটিতে সেমিনারের আয়োজন করে এবং দর্শনীয় স্থানে লিফলেট বিতরণের মাধ্যমে জনসাধারণের মাঝে আউটসোর্সিংয়ের ধারণা ছড়িয়ে দেয়। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ফ্রিল্যান্সার ডটকমের বিশালাকৃতির পাজেল লোগো এক্সপোজ এবং সাইকেল র্যালির আয়োজন করে তারা। টিম ‘সানারাসা’র উদ্দেশ্য দেশে বেকার সমস্যা দূরীকরণের জন্য আউটসোর্সিংয়ের ধারণা সবার মাঝে ছড়িয়ে দিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়বনে সরকারকে সহায়তা করা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত