চকরিয়ায় ইমারত আইন লঙ্ঘন করে ভবন নির্মাণ

এম.জিয়াবুল হক, চকরিয়া :

চকরিয়া পৌরশহরসহ পৌরসভার বিভিন্ন এলাকায় ইমারত আইন করে চলছে বহুতল বাণিজ্যিক মার্কেট ও আবাসিক ভবন নির্মাণ কাজ। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নজরদারির অভাবে বেশির ভাগ ভবন নির্মাণ করা হচ্ছে অপরিকল্পিতভাবে। নিমানাধীন এবং নির্মিত বেশির ভাগ মার্কেটে ইমারত আইন লঙ্ঘনের চরম অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট মার্কেট মালিকদের বিরুদ্ধে। কিছু কিছু ক্ষেত্রে মার্কেট মালিকরা ভবন নির্মাণে অনুমোদন নিলেও পরে দেখা গেছে তাঁর উল্টো। এ অবস্থায় নির্মিত ভবন থেকে পড়ে গিয়ে ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।

স্থানীয়রা জানিয়েছেন, কদিন আগে চকরিয়া পৌরশহরের থানার রাস্তার অদুরে সোসাইটিস্থ নোভা এন্টারপ্রাইজের পাশে জয়নাল আবেদিন গংয়ের নির্মিত মার্কেটের নীচ থেকে পড়ে গিয়ে জহির আহমদ সওদাগর নামের এক ব্যবসায়ী গুরুতর জখম হয়েছেন। তাকে প্রথমে স্থানীয় হাসপাতালে নেয়া হলেও কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে অবস্থার অবনতি হলে তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী লোকজন অভিযোগ করেছেন, জয়নাল আবেদিন গং মার্কেটটি নির্মাণ করলেও নীচতলায় কোন ধরণের রেলিং দেয়নি। মার্কেট মালিকপক্ষ ইমারত আইন লঙ্ঘন করে এ ধরণের নির্মাণ কাজ করার ফলে কয়েকদিন আগে জহির আহমদ নামের ওই ব্যবসায়ী পা পিছঁলে পেছনে আন্ডারগ্রাউন্ড ফ্লোরে পড়ে যান। এতে তিনি মাথায় ও বুকে গুরুতর আঘাত পান।

চকরিয়া পৌরসভার ইমারত শাখার পরির্দশক রাজীব চৌধুরী বলেন, মার্কেট মালিক জয়নাল আবেদিন গং ভবনটি নির্মাণের আগে পৌরসভা থেকে নকশা অনুমোদন নিয়েছেন। কিন্ত নির্মিত মার্কেটের সামনে দুর্ঘটনা প্রতিরোধ রেলিং স্থাপন না করার বিষয়টি মার্কেট মালিকপক্ষ ইমারত আইনের যতেষ্ট লঙ্ঘন করেছেন। তিনি বলেন, যদি রেলিং না থাকার কারনে জহির আহমদ সওদাগর নামের ওই ব্যবসায়ী পড়ে গিয়ে আহত হয়েছে তদন্তে তা প্রমাণিত হয়, তা হলে অভিযুক্ত মার্কেট মালিকপক্ষের বিরুদ্ধে ইমারত আইনের সংশ্লিষ্ট ধারায় ব্যবস্থা নেওয়া হবে।

চকরিয়া থানার ওসি মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, অপরিকল্পিতভাবে ভবন নির্মাণের কারনে চকরিয়া শহরে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। কয়েকদিন আগেও সোসাইটি এলাকার একটি মার্কেটের সামনে আন্ডার গ্রাউন্ড ফ্লোরে পড়ে এক ব্যবসায়ী গুরুতর আহত হয়েছে। তিনি বলেন, দুর্ঘটনার এসব বিষয় নিয়ে ভবন মালিকরা কোন মতেই পার পেতে পারেনা। তাই বিষয়টি নিয়ে পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার