চকরিয়ায় ইমারত আইন লঙ্ঘন করে ভবন নির্মাণ

এম.জিয়াবুল হক, চকরিয়া :

চকরিয়া পৌরশহরসহ পৌরসভার বিভিন্ন এলাকায় ইমারত আইন করে চলছে বহুতল বাণিজ্যিক মার্কেট ও আবাসিক ভবন নির্মাণ কাজ। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নজরদারির অভাবে বেশির ভাগ ভবন নির্মাণ করা হচ্ছে অপরিকল্পিতভাবে। নিমানাধীন এবং নির্মিত বেশির ভাগ মার্কেটে ইমারত আইন লঙ্ঘনের চরম অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট মার্কেট মালিকদের বিরুদ্ধে। কিছু কিছু ক্ষেত্রে মার্কেট মালিকরা ভবন নির্মাণে অনুমোদন নিলেও পরে দেখা গেছে তাঁর উল্টো। এ অবস্থায় নির্মিত ভবন থেকে পড়ে গিয়ে ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।

স্থানীয়রা জানিয়েছেন, কদিন আগে চকরিয়া পৌরশহরের থানার রাস্তার অদুরে সোসাইটিস্থ নোভা এন্টারপ্রাইজের পাশে জয়নাল আবেদিন গংয়ের নির্মিত মার্কেটের নীচ থেকে পড়ে গিয়ে জহির আহমদ সওদাগর নামের এক ব্যবসায়ী গুরুতর জখম হয়েছেন। তাকে প্রথমে স্থানীয় হাসপাতালে নেয়া হলেও কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে অবস্থার অবনতি হলে তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী লোকজন অভিযোগ করেছেন, জয়নাল আবেদিন গং মার্কেটটি নির্মাণ করলেও নীচতলায় কোন ধরণের রেলিং দেয়নি। মার্কেট মালিকপক্ষ ইমারত আইন লঙ্ঘন করে এ ধরণের নির্মাণ কাজ করার ফলে কয়েকদিন আগে জহির আহমদ নামের ওই ব্যবসায়ী পা পিছঁলে পেছনে আন্ডারগ্রাউন্ড ফ্লোরে পড়ে যান। এতে তিনি মাথায় ও বুকে গুরুতর আঘাত পান।

চকরিয়া পৌরসভার ইমারত শাখার পরির্দশক রাজীব চৌধুরী বলেন, মার্কেট মালিক জয়নাল আবেদিন গং ভবনটি নির্মাণের আগে পৌরসভা থেকে নকশা অনুমোদন নিয়েছেন। কিন্ত নির্মিত মার্কেটের সামনে দুর্ঘটনা প্রতিরোধ রেলিং স্থাপন না করার বিষয়টি মার্কেট মালিকপক্ষ ইমারত আইনের যতেষ্ট লঙ্ঘন করেছেন। তিনি বলেন, যদি রেলিং না থাকার কারনে জহির আহমদ সওদাগর নামের ওই ব্যবসায়ী পড়ে গিয়ে আহত হয়েছে তদন্তে তা প্রমাণিত হয়, তা হলে অভিযুক্ত মার্কেট মালিকপক্ষের বিরুদ্ধে ইমারত আইনের সংশ্লিষ্ট ধারায় ব্যবস্থা নেওয়া হবে।

চকরিয়া থানার ওসি মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, অপরিকল্পিতভাবে ভবন নির্মাণের কারনে চকরিয়া শহরে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। কয়েকদিন আগেও সোসাইটি এলাকার একটি মার্কেটের সামনে আন্ডার গ্রাউন্ড ফ্লোরে পড়ে এক ব্যবসায়ী গুরুতর আহত হয়েছে। তিনি বলেন, দুর্ঘটনার এসব বিষয় নিয়ে ভবন মালিকরা কোন মতেই পার পেতে পারেনা। তাই বিষয়টি নিয়ে পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন

খাশোগি হত্যায় ৫ সৌদি কর্মকর্তার ফাঁসির আদেশ

কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?

মেরিন ড্রাইভ সড়কে যুবকের গুলিবিদ্ধ লাশ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন

নয়াপল্টনে ‘ট্রাফিকের’ দায়িত্বে বিএনপি কর্মীরা