মাতামুহুরী নদীর ভাঙ্গন ঠেকাতে ৫ কোটি টাকার আরসিসি ব্লক

এম.জিয়াবুল হক, চকরিয়া

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর ভাঙ্গন ঠেকাতে পাঁচ কোটি ২৩ লাখ টাকার উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। ১৯ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে উপজেলার বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর মুন্সিঘোনা এলাকায় নদীর তীরে আরসিসি ব্লক স্থাপন কাজের উদ্বোধন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ। কাজ শেষ হলে বন্যা থেকে মুক্ত হবে উপজেলার লক্ষাধিক জনসাধারণ।

কাজের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় বাসিন্দা কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামীলীগের বন এবং পরিবেশ বিষয়ক সম্পাদক লায়ন কমরউদ্দিন আহমদ, জেলা আওয়ামীলীগের সদস্য ও বরইতলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী, পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের উপ-বিভাগীয় প্রকৌশলী মো.রাকিবুল হাসান, বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, এমপির সহকারি মো.নাজিম উদ্দিনসহ ইউনিয়ন পরিষদের সদস্য এবং পাউবোর কর্মকর্তা ও এলাকার সুধীজন।

স্থানীয় সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ বলেন, চকরিয়া উপজেলার বুকচিরে প্রবাহিত মাতামুহুরী নদীটি আমাদের জন্য একদিকে আর্শীবাদ, অপরদিকে অভিশাপ। কৃষকরা নদীর মিঠাপানির সেচ সুবিধা নিয়ে প্রতিবছর চাষাবাদ করছে। আবার বর্ষাকালে নদীতে পাহাড়ি ঢল নামলে বেড়িবাঁধ ভেঙ্গে লোকালয়ে পানি ঢুকে জনগনের সবকিছু তছনছ হচ্ছে। তাই নদীর ভাঙ্গন রোধে আমি চেষ্ঠা করে যাচ্ছি, যাতে চকরিয়াবাসি কিছুটা হলেও স্বস্থিতে থাকতে পারে। তিনি বলেন, বরইতলী ইউনিয়নে শুরু করা আরসিসি ব্লক স্থাপনের কাজটি শেষ হলে উপজেলার বরইতলী, কৈয়ারবিল ও হারবাং ইউনিয়নের অন্তত লক্ষাধিক মানুষ বন্যার কবল থেকে মুক্ত থাকতে পারবে। কাজের শুরুতেই ঠিকাদারী প্রতিষ্ঠানকে স্বচ্ছতার মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছি।

পানি উন্নয়ন বোর্ড বান্দরবান উপ-বিভাগীয় প্রকৌশলী মো.রাকিবুল হাসান বলেন, প্রতিবছর বর্ষাকালে মাতামুহুরী নদীতে পাহাড়ি ঢল নামলে বরইতলী ইউনিয়নের নদীর তীর এলাকায় ব্যাপক ভাঙ্গনের শুরু হয়। এ অবস্থার উত্তোরনে পাউবোর পক্ষ থেকে বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর এলাকার মুন্সিঘোনা পয়েন্টে নদীর তীরে চারশত মিটার আয়তনের আরসিসি ব্লক স্থাপনে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিই। তিনি বলেন, স্থানীয় সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছের সুপারিশ ইতোমধ্যে প্রকল্পের বিপরীতে অর্থবরাদ্দ নিশ্চিত করা হয়েছে। ফলে আমরা টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে ঠিকাদারের কার্যাদেশ চুড়ান্ত করে প্রায় ৫ কোটি ২৩ টাকা ব্যয় সাপেক্ষে প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

অগ্নিকান্ডে মৃতের সংখ্যা ৬৮, হস্তান্তর ৩৪টি : তদন্ত কমিটি গঠন

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের শ্রদ্ধা নিবেদন

সুন্দর হস্তলিপিতে প্রথম সাংবাদিকপুত্র উমামা

অগ্নিকাণ্ডে নিহতরা শহীদ : আল্লামা আহমদ শফী

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রামু আজিজুল উলুম মাদ্রাসায় মাতৃভাষা দিবস পালিত

রায় বাংলায় লিখতে বিচারকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

দৈনিক কক্সবাজার পত্রিকায় ‘জমি দেব ঘুষ দেব না’-শীর্ষক সংবাদের আংশিক প্রতিবাদ

একুশের প্রভাতে কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের শ্রদ্ধাঞ্জলি

হুফফাজুল কুরআন সংস্থার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অপহরণকারী গুজবে ৩ জার্মান সাংবাদিকের উপর রোহিঙ্গাদের হামলা

চকরিয়ায় হেলিকপ্টারে এসে মাদ্রাসা উদ্বোধন করলেন আল্লামা আহমদ শফি

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দু‘বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা

শহীদ মিনারে ইইডি কক্সবাজার জোনের শ্রদ্ধা নিবেদন

মানবপাচারের মামলায় চৌফলদন্ডী ছাত্রলীগ নেতা জিকু গ্রেফতার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রামু লেখক ফোরামের আলোচনা সভা

শহীদ মিনারে জেলা পরিষদের শ্রদ্ধা নিবেদন

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন

শহীদ মিনারে আইনজীবী সমিতির শ্রদ্ধা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে জেলা পুলিশের শ্রদ্ধা নিবেদন