মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে জন্ম নিবন্ধন প্রতিরোধে মতবিনিময়

এম.এ আজিজ রাসেল.

জেলা প্রশাসনের উদ্যোগে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে জন্ম নিবন্ধন প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বিয়াম অডিটোরিয়ামে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের রেজিষ্ট্রার জেনারেল ও অতিরিক্ত সচিব (জন্ম ও মৃত্যু নিবন্ধন ) জ্যোতির্ময় বর্মন। জেলা প্রশাসক মো: আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, কুমিল্লা (উপসচিব) মো: গোলামুর রহমান, জেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারন সম্পাদক মুজিবুর রহমান এবং সিভিল সার্জন ডা: আবদুস সালাম।

প্রধান অতিথির বক্তব্যে জ্যোতির্ময় বর্মন বলেন, বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে কেহ যাতে জন্ম নিবন্ধন করতে না পারে এটাই এই সভার মূল ইস্যু। এ দায়িত্ব জনপ্রতিনিধিদের শতভাগ সততা ও নিষ্ঠার সাথে পালন করতে হবে এবং এর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কিছু স্বার্থান্বেষী মহল জনপ্রতিনিধিদের প্রভাবিত করতে পারে সেদিকেও খেয়াল রাখতে হবে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, জনপ্রতিনিধিদের স্ব স্ব এলাকা নিজেদের পরিবারের মত। তাই নিজেদের পরিবার নিজেদেরকেই রক্ষা করতে হবে। সরকার জন্ম-মৃত্যু ও ওয়ারিশ সনদ দিতে শুধুমাত্র নির্বাচিত জনপ্রতিনিধিদের ক্ষমতা দিয়েছে। তাই এসব কাজে দায়িত্বশীলতার পরিচয় দিতে সকল জনপ্রতিনিধিদের নির্দেশনা প্রদান করেন। রোহিঙ্গারা যাতে বাংলাদেশী পরিচয়ে জন্মনিবন্ধন না করতে পারে সেদিকে সকলকে সজাগ থাকার অনুরোধ করেন। আর এসব বিষয়ে কেহ দায়িত্বহীনতার পরিচয় দিলে তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে বলে সতর্ক করেন। সরকার সম্পূর্ণভাবে এবিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে।

পরে ডেপুটি রেজিষ্ট্রার জেনারেল মাহবুব আলমের পরিচালনায় অনুষ্ঠিত মুক্ত আলোচনায় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাজাহান আলী, টেকনাফ পৌরসভার মেয়র হাজী মো: ইসলাম, রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ধলঘাটার ইউপি চেয়ারম্যান কামরুল হাসান, জালালাবাদ ইউপি চেয়ারম্যান ইমরুল রাশেদ, ডুলহাজারা ইউপি চেয়ারম্যান মো: গিয়াস উদ্দিন, খুরুস্কুল, ভারুয়াখালী,ঈদগাঁহ ইউপি চেয়ারম্যানসহ ইউপি সচিব জন্ম নিবন্ধন প্রক্রিয়া, ভুল সংশোধনীসহ বিভিন্ন বিষয়ে উদ্ভূত সমস্যাগুলো তুলে ধরেন। এ সময় রেজিষ্ট্রার জেনারেল এবং ডেপুটি রেজিষ্ট্রার জেনারেল উত্থাপিত সমস্যাগুলোর সমাধানে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা স্থানীয় সরকার বিভাগের উপরিচালক ( উপসচিব) মো: আনোয়ারুল নাসের। তিনি পাওয়ার পয়েন্টের মাধ্যমে জন্মনিবন্ধন সংক্রান্ত আইন ও এ বিষয়ে জারীকৃত সরকারী প্রজ্ঞাপন বিস্তারিতভাবে উপস্থিত জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে তুলে ধরেন।

জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নোমান হোসেন, মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবুল কালাম. উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান,টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক, সহকারী কমিশনার (ভূমি / চকরিয়া) খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাত, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট এহসান মুরাদ ও মো: সাইফুল ইসলাম, সহকারী সিভিল সার্জন ডা: মহিউদ্দিন মো: আলমগীর, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দ, পৌরসভার মেয়র,৭১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও সদস্যবৃন্দ, ইউনিয়ন ডিজিটাল ফোরাম, কক্সবাজারের সভাপতি মো: মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক কায়সার উদ্দিন, জেলা স্থানীয় সরকার বিভাগের প্রধান সহকারী দেলোয়ার হোসেন, কম্পিউটার অপারেটর মংবা, সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা