মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে জন্ম নিবন্ধন প্রতিরোধে মতবিনিময়

এম.এ আজিজ রাসেল.

জেলা প্রশাসনের উদ্যোগে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে জন্ম নিবন্ধন প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বিয়াম অডিটোরিয়ামে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের রেজিষ্ট্রার জেনারেল ও অতিরিক্ত সচিব (জন্ম ও মৃত্যু নিবন্ধন ) জ্যোতির্ময় বর্মন। জেলা প্রশাসক মো: আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, কুমিল্লা (উপসচিব) মো: গোলামুর রহমান, জেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারন সম্পাদক মুজিবুর রহমান এবং সিভিল সার্জন ডা: আবদুস সালাম।

প্রধান অতিথির বক্তব্যে জ্যোতির্ময় বর্মন বলেন, বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশী পরিচয়ে কেহ যাতে জন্ম নিবন্ধন করতে না পারে এটাই এই সভার মূল ইস্যু। এ দায়িত্ব জনপ্রতিনিধিদের শতভাগ সততা ও নিষ্ঠার সাথে পালন করতে হবে এবং এর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কিছু স্বার্থান্বেষী মহল জনপ্রতিনিধিদের প্রভাবিত করতে পারে সেদিকেও খেয়াল রাখতে হবে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, জনপ্রতিনিধিদের স্ব স্ব এলাকা নিজেদের পরিবারের মত। তাই নিজেদের পরিবার নিজেদেরকেই রক্ষা করতে হবে। সরকার জন্ম-মৃত্যু ও ওয়ারিশ সনদ দিতে শুধুমাত্র নির্বাচিত জনপ্রতিনিধিদের ক্ষমতা দিয়েছে। তাই এসব কাজে দায়িত্বশীলতার পরিচয় দিতে সকল জনপ্রতিনিধিদের নির্দেশনা প্রদান করেন। রোহিঙ্গারা যাতে বাংলাদেশী পরিচয়ে জন্মনিবন্ধন না করতে পারে সেদিকে সকলকে সজাগ থাকার অনুরোধ করেন। আর এসব বিষয়ে কেহ দায়িত্বহীনতার পরিচয় দিলে তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে বলে সতর্ক করেন। সরকার সম্পূর্ণভাবে এবিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে।

পরে ডেপুটি রেজিষ্ট্রার জেনারেল মাহবুব আলমের পরিচালনায় অনুষ্ঠিত মুক্ত আলোচনায় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাজাহান আলী, টেকনাফ পৌরসভার মেয়র হাজী মো: ইসলাম, রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ধলঘাটার ইউপি চেয়ারম্যান কামরুল হাসান, জালালাবাদ ইউপি চেয়ারম্যান ইমরুল রাশেদ, ডুলহাজারা ইউপি চেয়ারম্যান মো: গিয়াস উদ্দিন, খুরুস্কুল, ভারুয়াখালী,ঈদগাঁহ ইউপি চেয়ারম্যানসহ ইউপি সচিব জন্ম নিবন্ধন প্রক্রিয়া, ভুল সংশোধনীসহ বিভিন্ন বিষয়ে উদ্ভূত সমস্যাগুলো তুলে ধরেন। এ সময় রেজিষ্ট্রার জেনারেল এবং ডেপুটি রেজিষ্ট্রার জেনারেল উত্থাপিত সমস্যাগুলোর সমাধানে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা স্থানীয় সরকার বিভাগের উপরিচালক ( উপসচিব) মো: আনোয়ারুল নাসের। তিনি পাওয়ার পয়েন্টের মাধ্যমে জন্মনিবন্ধন সংক্রান্ত আইন ও এ বিষয়ে জারীকৃত সরকারী প্রজ্ঞাপন বিস্তারিতভাবে উপস্থিত জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে তুলে ধরেন।

জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নোমান হোসেন, মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবুল কালাম. উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান,টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক, সহকারী কমিশনার (ভূমি / চকরিয়া) খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাত, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট এহসান মুরাদ ও মো: সাইফুল ইসলাম, সহকারী সিভিল সার্জন ডা: মহিউদ্দিন মো: আলমগীর, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দ, পৌরসভার মেয়র,৭১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও সদস্যবৃন্দ, ইউনিয়ন ডিজিটাল ফোরাম, কক্সবাজারের সভাপতি মো: মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক কায়সার উদ্দিন, জেলা স্থানীয় সরকার বিভাগের প্রধান সহকারী দেলোয়ার হোসেন, কম্পিউটার অপারেটর মংবা, সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

লামায় ফাঁসিতে ঝুলে বৃদ্ধার মৃত্যু

সংরক্ষিত আসনে ৪৯ নারীকে নির্বাচিত ঘোষণা করল ইসি

ভ্যালেন্টাইনস ডের রাতে পোশাক কর্মীকে ‘দলবেঁধে ধর্ষণ’

ঈদগাঁওতে ওয়ার্ড আ’লীগ সভাপতির মৃত্যু : জানাজা সম্পন্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠকে জাতীয়করণের দাবী

১১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

কক্সবাজারে অটোবাইক মালিক চালক ও শ্রমিকদের বিক্ষোভ

আবুধাবি IDEX-2019 এ যোগ দিতে যুদ্ধ জাহাজ ধলেশ্বরী এখন আমিরাতে

আমিরাতে পৌছেছেন প্রধানমন্ত্রী : উৎফুল্ল প্রবাসিরা

ক্ষমা চাইবে না জামায়াত, নতুন উদ্যোগ নিয়ে সংশয়

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন হয়েছে, তবে সেনাবাহিনী জড়িত নয়: মিন হ্লায়াং

পেকুয়ায় ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক নিহত

বিকিনি পরা মডেলকে কামড়ালো শুকর, ভিডিও ভাইরাল

প্রাথমিকের পেনশন সুবিধা ১৫ দিনেই

চট্টগ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘুমন্ত ৮ জনের মৃত্যু

চকরিয়ার মেধাবী ছাত্র আরিফ বাঁচতে চায়

বিচার বিভাগ জন্মথেকেই বিচারক ও আইনজীবী নিয়ে একটি বৃক্ষ : জেলা জজ

ঝাড়ু ফুলে ফুলে ভাগ্য বদল 

মাদক প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা ও করণীয় 

‘তাদের সিবিএনে ভয়’