দখিণা হাওয়া

প্রকাশ: ১৮ অক্টোবর, ২০১৭ ০৮:৫৫

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


আ ল ম গী র  মা হ মু দ ⋅

দখিণা হাওয়ার কদর পুরোনো। প্রেমিক হৃদয় ব্যাকুল দখিনা এক ঝলক হাওয়ার লাগি।ইদানীং সুস্থ,অসুস্থ, প্রেমিক প্রবর কেউ আর নিতে চায় না দখিণা হাওয়া।

বাংলার সর্বদক্ষিনের জনপদ উখিয়া, টেকনাফ। এখানকার হাওয়ায় অক্সিজেনের চেয়ে এখন কার্বনডাইঅক্সাইড এর পরিমানই বেশী।এই জনপদে জনসংখ্যা তিন থেকে সাড়ে তিনলাখ।রোয়াইঙ্গা যোগ হয়েছে সাত লাখের বেশী ছাড়া কম নয়।

দিনের পর দিন সবুজের বেষ্টনির ঘটছে সর্বনাশ। পরিবেশবান্ধব জীবজগৎ এর হচ্ছে প্রাণনাশ। খাবার দাবার,বাজার,জনজীবন জনদুর্ভোগেই।

কবে? কখন? পরিত্রাণে দাঁড়ানো যাবে তার নেই হিসেব স্বয়ং রাষ্ট্র যন্ত্রের। রাষ্ট্র রাজনীতির কথা বলছে।,সূচী নিজ কায়দায় নিজ কর্ম চালিয়ে যাচ্ছে। নিরাপত্তা পরিষদ চালাচ্ছে তার কাজ। , মোড়লেরাও চলমান তাদের কর্মে।

রাশিয়া চীন চালিয়ে যাচ্ছে তাদের কর্ম।সুচি অসুচি বাণীতে ভেংচি কাটছে।আমি প্রতিদিন ১০০জন করে রোয়াইঙ্গা ফেরত নিব।মোদির মধুর বচন কে না জানে!যাদের নাম মুখে নিতে ঘেন্না করছে তাদের জন্য পাঠাচ্ছে খাদ্য।শান্তির দেখা মিলেনি এক ফোটাও।একবিন্দু শান্তির বিনিময় ছাড়া কথা চালাচালিতেই মায়নার পরিমান মিলিয়ন মিলিয়ন ডলার।

পৃথিবীর শক্তিধর মানব নয় মানবী অংসান সূচি।আর তার সেনা প্রধান।তারা পৃথিবীকে বৃদ্ধাআঙ্গুলি দেখিয়ে তাবৎই আছে। কাউকে পরোয়া করার গরজবোধও না দেখিয়ে আছে বহাল তবিয়তেই ।কেশাগ্রস্পর্শ দূরহ।পৃথিবীর মানবতাবাদীরা ধরেছে গীত ‘চেয়ে চেয়ে দেখলাম ,আমার বলার কিছুই ছিল না’।

আজ মাইনকা চিপায় দখিনা হাওয়া।দক্ষিনা জনপদ।দখিনা জানজটলা।দখিনা জনগনের জীবন বাস্তবতা।তারপর ও থেমে নেই জীবন কেবল চলছেই।

এভাবে চললে আগামী আটমাসে মধ্যবৃত্ত, নিম্ন মধ্যবিত্ত হারাবে নিজ অস্তিত্ব। ঘরে ঘরে স্বামী স্ত্রীর বাঁধনেই বইবে চিড়। নির্বাহে অক্ষম হবে কর্তা।অথচ রাষ্ট্রযন্ত্র কোনটিরই নিবে না দায়।

সমাজ করবে তিরস্কার ‘এখানে ভাল থাকার চেয়ে ঠিকে থাকার মুল্য বেশী।সৎ অসৎকোন পথের আয়ে দাঁড়ানো তার হয় না বিচার। ‘দখিনা হাওয়া আজ ভালবাসার নয়,দগ্ধহবার। বিচ্ছেদের, বিরহের,বোবাকান্নার।

কইতেও পারি না সইতেও পারি না। লংকায় জ্বলছি আর জ্বলছি। নীরু বাঁশি বাজিয়েই চলেছে ধীরলয়ে।আপন…মনে…

শান্তির দখিনা হাওয়া বইবেতো দক্ষিনে…হউক তা দয়ায় , দক্ষিণায় !

লেখক: উখিয়া কলেজের সমাজবিজ্ঞানের শিক্ষক।
alamgir83cox@gmail.com