সরকারের আন্তরিকতায় রোহিঙ্গারা জীবন ফিরে পেয়েছে : এমপি কমল

সোয়েব সাঈদ, রামু :

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল বলেছেন, সরকারের আন্তরিকতার কারনে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠি জীবন ফিরে পেয়েছে। রোহিঙ্গাদের উপর বর্বরোচিত নির্যাতন শুরুর পর থেকে বাংলাদেশ সরকার এবং সর্বস্তুরের মানুষ রোহিঙ্গাদের পাশে মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য যেমন সরকার কাজ করছে, তেমনি রোহিঙ্গাদের মৌলিক চাহিদা পূরণেও সরকার দেশী,বিদেশী সংস্থাকে নিয়ে কাজ করে যাচ্ছে। বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পর্যাপ্ত ত্রাণ পৌঁছেনি। তাদের বাঁচিয়ে রাখতে এখন এ মূহুর্তে বেশী ত্রাণ সহায়তা দিতে হবে। এ দায়িত্ববোধ থেকে রামুবাসী সম্মিলিতভাবে রোহিঙ্গাদের জন্য ত্রান সংগ্রহ ও বিতরণের উদ্যোগ নিয়েছে।

এমপি কমল আরো বলেন, এখনো রাখাইন রাজ্যে মুসলিমদের উপর বর্বর নির্যাতন, হত্যা, ধর্ষণ, বসত ঘরে অগ্নিসংযোগ করা হচ্ছে। রোহিঙ্গাদের রক্তে আরাকানের সবুজ জমিন এখনো রক্তে লাল হয়ে যাচ্ছে, লাল হয়ে যাচ্ছে নাফ নদীর পানি। ভেসে উঠছে রোহিঙ্গাদের মৃতদেহ। নিরীহ মানুষকে হত্যা, নারী-শিশুকে ধর্ষন-নির্যাতন চালিয়ে বিশে^ কোন শাসকের শেষ রক্ষা হয়নি। মায়ানমারের রাক্ষুসে অং সান সুচিকে এ বর্বরতার জন্য কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। জাতি সংঘ সহ বিশ^ নেতৃবৃন্দকে রোহিঙ্গা নির্যাতন অবিলম্বে বন্ধ করা এবং মায়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা সময়ের দাবি। ইতিপূর্বে রামুসহ দেশ বিদেশে বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ প্রাকৃতিক দূর্যোগে ত্রাণ দিয়েছি। কিন্তু এবার রোহিঙ্গাদের জন্য আমি নিজেই জনতার কাছে ত্রাণ চাইতে এসেছি।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নবাসীর উদ্যোগে রোহিঙ্গাদের জন্য ত্রাণ উপহার সংগ্রহ উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন। আজ সোমবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় রামু চৌমুহনী স্টেশনে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের ফরিদুল আলম।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম বলেন, রোহিঙ্গাদের জন্য রামুবাসীর ত্রান সংগ্রহ ও প্রদানের উদ্যোগ একটি সময়োপযোগি পদক্ষেপ। কক্সবাজারের মাটি ও মানুষের প্রিয় নেতা এমপি কমল অতীতের মতো এবারও মানবিক বিপর্যয়ে এ ধরনের উদ্যোগ নিয়েছেন। ত্রান সংগ্রহ কার্যক্রমে রামুবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া মিলেছে। এভাবে ত্রাণ সংগ্রহ অব্যাহত থাকলে কদিন পরেই রামু থেকে রোহিঙ্গাদের জন্য রেকর্ড পরিমান ত্রাণের বহর রোহিঙ্গা ক্যাম্পে নেয়া সম্ভব হবে।

ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হকের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ও রামু উপজেলা পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী, নাইক্ষ্যংছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, চৌমুহনী বণিক সমবায় সমিতি লি. এর সভাপতি অধ্যাপক রফিকুল আলম চৌধুরী, প্রবীন আওয়ামীলীগ নেতা গোলাম কবির মেম্বার, কক্সবাজার জেলা বঙ্গবন্ধু সৈনিকলীগ সভাপতি তৈয়ব উল্লাহ মাতব্বর, আওয়ামীলীগ নেতা মাস্টার ফরিদ আহমদ, নুরুল হক, রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, জেলা যুবলীগ নেতা পলক বড়–য়া আপ্পু, আওয়ামীলীগ নেতা সৈয়দ মো. আবদুস শুক্কুর, জেলা যুবলীগ নেতা মাসুদুর রহমান, যুবলীগ নেতা নবীউল হক আরকান, উত্তম মহাজন, জাতীয় শ্রমিকলীগ জেদ্দা শাখার সাধারণ সম্পাদক আজিজুল হক আজিজ, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সদস্য যথাক্রমে জাফর আলম, আবুল বশর, নুর আহমদ, রোকন উদ্দিন, কামাল উদ্দিন, লিটন বড়–য়া, সাবেকুন্নাহার, রাশেদা বেগম, কক্সবাজার জেলা মৎস্যজীবিলীগের সহ সভাপতি আনছারুল হক ভূট্টো, উপজেলা ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন, মোহাম্মদ নোমান, রামু উপজেলা তাঁতীলীগের সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, উপজেলা সৈনিকলীগ আহবায়ক মিজানুল হক রাজা, যুগ্ন আহবায়ক রাশেদুল হক বাবু, বাস্তুহারালীগ নেতা আবুল কালাম প্রমূখ।

সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে অসহায় রোহিঙ্গাদের জন্য রামুবাসীর পক্ষ থেকে সম্মিলিতভাবে উপহারসামগ্রী প্রদানে সকলের অংশগ্রহন ও সহযোগিতা কামনা করা হয়। রামুবাসীর কাছ থেকে সংগ্রহ করার পর এসব উপহার নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্টিকে প্রদান করা হবে। সভায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ নেতৃবৃন্দ ও সর্বস্তুরের শত শত জনতা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

একবার ভেবে দেখবেন কী !

কনস্টেবল স্বাস্থ্য পরীক্ষায় ৩৮৬ জনের বিপরীতে ৭৫৩ জন উত্তীর্ণ : বৃহস্পতিবার লিখিত পরীক্ষা

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

হোপ ফাউন্ডেশনের ফিস্টুলা সেন্টারের অনুমোদনপত্র হস্তান্তর করলো কউক

অপরাধ দমনে শ্রেষ্ট অফিসার চকরিয়া থানার এএসআই আকবর মিয়া

জেলা মৎস্যজীবি শ্রমিকলীগের কমিটি গঠন

চকরিয়ায় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

সন্ত্রাসীর সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী

বিশ্ব বিবেক নাড়িয়ে দেওয়া আরেকটি ছবি

মাদক ঠেকাতে পাড়া-মহল্লায় প্রচারণা, ঘরে ঘরে হুশিয়ারি

‘ঈদগাহ উপজেলা’ গঠন প্রক্রিয়া শুরু

মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : ডিসি কামাল

হ্নীলায় রাশেদ, ফাঁসিয়াখালীতে গিয়াস ও বড়ঘোপে কালাম মেম্বার

কক্সবাজারে তিন দিনব্যাপী কৃষি ও প্রযুক্তি মেলা সম্পন্ন

নাইক্ষ্যংছড়িতে উপজেলা পর্যায়ে ক্ষুদ্রঋণ কর্মসূচি বাস্তবায়নে প্রশিক্ষণ কর্মশালা

পারিবারিক সু-শিক্ষাই পারে মাদকমুক্ত সমাজ গড়তে

উখিয়ায় ৩ দিন ব্যাপী দূযোর্গ বিষয়ক প্রশিক্ষন কর্মশালা

নাইক্ষ্যংছড়ি-রামুতে মাদক মুক্তির অঙ্গিকার

ইসলামাবাদে মসজিদের দোকান দখল

বৃক্ষরোপণ আন্দোলনে অংশগ্রহণ করে দেশকে সবুজ দেশে পরিণত করতে হবে’