সরকারের আন্তরিকতায় রোহিঙ্গারা জীবন ফিরে পেয়েছে : এমপি কমল

সোয়েব সাঈদ, রামু :

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল বলেছেন, সরকারের আন্তরিকতার কারনে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠি জীবন ফিরে পেয়েছে। রোহিঙ্গাদের উপর বর্বরোচিত নির্যাতন শুরুর পর থেকে বাংলাদেশ সরকার এবং সর্বস্তুরের মানুষ রোহিঙ্গাদের পাশে মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য যেমন সরকার কাজ করছে, তেমনি রোহিঙ্গাদের মৌলিক চাহিদা পূরণেও সরকার দেশী,বিদেশী সংস্থাকে নিয়ে কাজ করে যাচ্ছে। বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পর্যাপ্ত ত্রাণ পৌঁছেনি। তাদের বাঁচিয়ে রাখতে এখন এ মূহুর্তে বেশী ত্রাণ সহায়তা দিতে হবে। এ দায়িত্ববোধ থেকে রামুবাসী সম্মিলিতভাবে রোহিঙ্গাদের জন্য ত্রান সংগ্রহ ও বিতরণের উদ্যোগ নিয়েছে।

এমপি কমল আরো বলেন, এখনো রাখাইন রাজ্যে মুসলিমদের উপর বর্বর নির্যাতন, হত্যা, ধর্ষণ, বসত ঘরে অগ্নিসংযোগ করা হচ্ছে। রোহিঙ্গাদের রক্তে আরাকানের সবুজ জমিন এখনো রক্তে লাল হয়ে যাচ্ছে, লাল হয়ে যাচ্ছে নাফ নদীর পানি। ভেসে উঠছে রোহিঙ্গাদের মৃতদেহ। নিরীহ মানুষকে হত্যা, নারী-শিশুকে ধর্ষন-নির্যাতন চালিয়ে বিশে^ কোন শাসকের শেষ রক্ষা হয়নি। মায়ানমারের রাক্ষুসে অং সান সুচিকে এ বর্বরতার জন্য কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। জাতি সংঘ সহ বিশ^ নেতৃবৃন্দকে রোহিঙ্গা নির্যাতন অবিলম্বে বন্ধ করা এবং মায়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা সময়ের দাবি। ইতিপূর্বে রামুসহ দেশ বিদেশে বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ প্রাকৃতিক দূর্যোগে ত্রাণ দিয়েছি। কিন্তু এবার রোহিঙ্গাদের জন্য আমি নিজেই জনতার কাছে ত্রাণ চাইতে এসেছি।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নবাসীর উদ্যোগে রোহিঙ্গাদের জন্য ত্রাণ উপহার সংগ্রহ উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন। আজ সোমবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় রামু চৌমুহনী স্টেশনে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের ফরিদুল আলম।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম বলেন, রোহিঙ্গাদের জন্য রামুবাসীর ত্রান সংগ্রহ ও প্রদানের উদ্যোগ একটি সময়োপযোগি পদক্ষেপ। কক্সবাজারের মাটি ও মানুষের প্রিয় নেতা এমপি কমল অতীতের মতো এবারও মানবিক বিপর্যয়ে এ ধরনের উদ্যোগ নিয়েছেন। ত্রান সংগ্রহ কার্যক্রমে রামুবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া মিলেছে। এভাবে ত্রাণ সংগ্রহ অব্যাহত থাকলে কদিন পরেই রামু থেকে রোহিঙ্গাদের জন্য রেকর্ড পরিমান ত্রাণের বহর রোহিঙ্গা ক্যাম্পে নেয়া সম্ভব হবে।

ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হকের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ও রামু উপজেলা পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী, নাইক্ষ্যংছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, চৌমুহনী বণিক সমবায় সমিতি লি. এর সভাপতি অধ্যাপক রফিকুল আলম চৌধুরী, প্রবীন আওয়ামীলীগ নেতা গোলাম কবির মেম্বার, কক্সবাজার জেলা বঙ্গবন্ধু সৈনিকলীগ সভাপতি তৈয়ব উল্লাহ মাতব্বর, আওয়ামীলীগ নেতা মাস্টার ফরিদ আহমদ, নুরুল হক, রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, জেলা যুবলীগ নেতা পলক বড়–য়া আপ্পু, আওয়ামীলীগ নেতা সৈয়দ মো. আবদুস শুক্কুর, জেলা যুবলীগ নেতা মাসুদুর রহমান, যুবলীগ নেতা নবীউল হক আরকান, উত্তম মহাজন, জাতীয় শ্রমিকলীগ জেদ্দা শাখার সাধারণ সম্পাদক আজিজুল হক আজিজ, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সদস্য যথাক্রমে জাফর আলম, আবুল বশর, নুর আহমদ, রোকন উদ্দিন, কামাল উদ্দিন, লিটন বড়–য়া, সাবেকুন্নাহার, রাশেদা বেগম, কক্সবাজার জেলা মৎস্যজীবিলীগের সহ সভাপতি আনছারুল হক ভূট্টো, উপজেলা ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন, মোহাম্মদ নোমান, রামু উপজেলা তাঁতীলীগের সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, উপজেলা সৈনিকলীগ আহবায়ক মিজানুল হক রাজা, যুগ্ন আহবায়ক রাশেদুল হক বাবু, বাস্তুহারালীগ নেতা আবুল কালাম প্রমূখ।

সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে অসহায় রোহিঙ্গাদের জন্য রামুবাসীর পক্ষ থেকে সম্মিলিতভাবে উপহারসামগ্রী প্রদানে সকলের অংশগ্রহন ও সহযোগিতা কামনা করা হয়। রামুবাসীর কাছ থেকে সংগ্রহ করার পর এসব উপহার নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্টিকে প্রদান করা হবে। সভায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ নেতৃবৃন্দ ও সর্বস্তুরের শত শত জনতা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪