নাইক্ষ্যংছড়ির পাঁচ ইউনিয়নে গ্রামীন সড়কগুলোর বেহাল দশা

আব্দুর রশিদ, বাইশারী:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার পাঁচ ইউনিয়নের সব কটি গ্রামীন সড়ক বেহাল দশায় পরিণত হয়েছে। বর্তমান বর্ষা মৌসুম শেষের দিকে হলেও বিগত দিনের পাহাড়ী ঢল ও অতিবৃষ্টির ফলে সড়ক এখন আর সড়ক নেই। পরিণত হয়েছে পাহাড়ী ছোট ছোট ছড়ায়। অধিকাংশ গ্রামীন সড়কে এখন আর গাড়ী যোগাযোগ নাই। রাস্তাগুলো কোথাও কোথাও আবার মৃত্যুকোপে পরিণত হয়েছে। উপজেলা সদরের সাথে যোগাযোগ এবং ইউনিয়নের সাথে ওয়ার্ডের যোগাযোগ বিচ্ছিন্ন বলে জানালেন সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান বাহাইন মার্মা।
সরজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, উপজেলা সদর থেকে ঘুমধুম ইউনিয়নে দূরত্ব প্রায় ৬০ কি.মি। সোনাইছড়ি ১৫ কি.মি, দোছড়ি ১০ কি.মি., বাইশারী ১৭ কি.মি। এছাড়া এক একটি ইউনিয়নে ওয়ার্ড থেকে পরিষদে দূরত্ব ৩০ কি.মিও রয়েছে। ওয়ার্ড থেকে ইউনিয়নে যোগাযোগ এখন বড় কঠিন হয়ে পড়েছে। অধিকাংশ সড়কে কিছু কিছু ইট বিছানো এবং কিছু রয়েছে কাচা রাস্তা। বর্তমানে পাহাড়ী ঢল ও বন্যায় রাস্তাগুলো সর্বনাশ হয়ে গেছে। এদিকে সোনাইছড়ি থেকে হেডম্যান পাড়া, লামার পাড়া, ঠাকুর পাড়া, হেডম্যান পাড়া, বটতলী পাড়া, সোনাইছড়ি-ঘুমধুম সড়ক মৃত্যুকোপে পরিণত। ঘুমধুম ইউনিয়ন সদর থেকে বাইশপারী, তুমব্রু, ফাত্রাঝিরি, গর্জনবনিয়া, রেজু আমতলী সহ অনেক সড়কের সাথে ইউনিয়ন সদরের যোগাযোগ বিচ্ছিন্ন বলে জানান ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ।
দোছড়ি ইউপি চেয়ারম্যান হাবিবুল্লাহ বলেন, কোন রকমে উপজেলা সদরের সাথে যোগাযোগ করা গেলেও পাহাড়ী এলাকা হওয়ায় পানি এবং পাহাড়ের মাটিতে সমস্ত সড়ক নষ্ট হয়ে গেছে এবং খান খন্দে পরিণত হয়েছে।
সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী বলেন, তার এলাকায় শুধু সড়ক নয়, বন্যা ও পাহাড়ী ঢলে পাঁচ শতাধিক বাড়ীঘরে ক্ষয় ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন, ইউনিয়নে চাকঢালা, ফুলতলী, আশারতলী, কম্বনিয়া, ছেরার কুল, জারুল্যা ছড়ি, আদর্শগ্রাম সহ অনেকগুলো সড়ক নষ্ট হয়ে গেছে। তিনি বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করেছেন বলে জানান।
বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলম কোম্পানী বলেন, তার ইউনিয়নে ১নং ওয়ার্ড কাগজীখোলা ইট বিছানো সড়কের ইটগুলো পর্যন্ত পানিতে ভেসে নিয়ে গেছে। তাছাড়া ছোটখাটু বক্স কালভার্ট পানিতে দুমড়েমুচরে ফেলেছে। তিনি আরো বলেন, বাইশারী চাকপাড়া, করলিয়ামুরা, লম্বাবিল, পশ্চিম বাইশারী, দক্ষিণ বাইশারী, উত্তর বাইশারী, নারিচবুনিয়া-বাইশারী সড়ক সহ অসংখ্য সড়ক পানিতে ভেঙ্গে খান খন্দে পরিণত হয়েছে। বিষয়টি তিনি উপজেলা ইঞ্জিনিয়ারকে জানিয়েছেন বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন

নয়াপল্টনে ‘ট্রাফিকের’ দায়িত্বে বিএনপি কর্মীরা

নবনির্বাচিত কক্সবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দকে টুয়াকের শুভেচ্ছা

বিএনপি নেত্রী নিপুন রায় ও বেবী নাজনীন আটক

চবিতে প্রক্সি দিয়ে ভর্তির চেষ্টা, মহেশখালীর শিক্ষার্থী আটক

শেরপুরে সম্মাননা পেলো কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি

পরীক্ষা শেষ, রেজাল্ট দেখে যেতে পারেনি মিশুক

কক্সবাজার সৈকতের বালিয়াড়িতে দিবারাত্রির বীচ-কাবাডি শুরু