চকরিয়ায় ৮০শতক জমির মরিচ ও টমেটো ক্ষেত গুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

 সংবাদদাতা, চকরিয়া:

চকরিয়ায় এক অসহায় কৃষকের পূর্বশত্রুতার জেরে চলতি মৌসুমে উৎপাদিত ৮০শতক জমির মরিচ ও টমেটো ক্ষেত গুড়িয়ে দিয়েছে একদল দূর্বৃত্তরা।এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আইনানুগ ব্যবস্থা গ্রহনে ও ক্ষেতের ক্ষতিপূরণসহ শাস্তির দাবী জানিয়ে ১৫ অক্টোবর রবিবার বিকেলে লিখিত অভিযোগ দায়ের করেছেন। গত ১৩অক্টোবর রাতে উপজেলার কোনাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালী এলাকায় পাষবিক এঘটনা ঘটে।ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্ত কৃষক এনিয়ে মামলার প্রস্তুতি নিয়েছেন বলে জানান। ঘটনার পরের দিন সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য ও ইউনিয়নে দায়িত্বরত উপসহকারি কৃষি কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষেতের ক্ষয়ক্ষতির বিবরণসহ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

অভিযোগ সুত্রে জানা গেছে, কোনাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালী এলাকার হাজ্বী ছৈয়দ আহমদের পুত্র নুরুল আবচার চলতি মৌসুমে তার পৈত্রিক ৮০ শতক(দুই কানি)জমিতে মরিচ ও টমেটো ক্ষেতের চাষাবাদ করেন।বর্তমানে ক্ষেত থেকে ফলন উৎপাদন করে বাজারজাত করার পূর্বে পূর্বশত্রুতার জের ধরে একই ওয়ার্ডের মধ্যম কোনাখালী খাতুর বাপের পাড়া এলাকার মেহের আলীর পুত্র মনজুর আলম প্রকাশ ফজুল হক চোরা,আবুল কাসেমের পুত্র মিনহাজ উদ্দিন, মৃত মো:নাছিমের পুত্র আবুল হাসেম ও আবুল কালামেরর পুত্র আবু ছৈয়দসহ ১০/১৫জনের একদল দূর্বৃত্ত গত ১৩অক্টোবর রাতে মরিচ ও টমেটো ক্ষেতে ঢুকে ব্যাপক ভাবে তান্ডব চালিয়ে গাছ উপড়ে ফেলে।এসব দূর্বৃত্তরা ৮০শতক চাষাবাদী ক্ষেতের মরিচ ও টমেটো গাছের গোড়ালি সম্পূর্ণরূপে গুড়িয়ে দিয়ে অন্তত ৫ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন করেছে।

ক্ষতিগ্রস্থ ও ভোক্তভোগী কৃষক নুরুল আবচার বলেন, জমি ও পূর্বশত্রুতার জের ধরে এলাকার কতিপয় চিহ্নিত ভুমিদস্যুরা রাতের আধাঁরে আমার চাষাবাদী জমির মরিচ ও টমেটো ক্ষেতে তান্ডব চালিয়ে ৮০শতক ফলন গুড়িয়ে নষ্ট করে দেয়।এতে আমার কম করে হলেও ৫লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে।তিনি আরো বলেন,স্থানীয় বিভিন্ন এনজিও সংস্থা থেকে ঋন নিয়ে এ সব ক্ষেতের চাষাবাদ করেন বলে তিনি জানান।ক্ষতিগ্রস্থ কৃষক বর্তমানে এনজিওতে বহু টাকা দেনা রয়েছে বলে জানিয়েছেন।তিনি এ ঘটনার সুষ্ট তদন্তপূর্বক ও ক্ষতিপূরণসহ শাস্তির দাবী জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাহেদুল ইসলামের কাছে লিখিত অভিযোগও দায়ের করেন।

এ ব্যাপারে চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, টমেটো ও মরিচ ক্ষেত গুড়িয়ে দেওয়ার বিষয়ে থানায় কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

এ বিষয়ে চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আতিক উল্লাহ কাছে জানতে চাইলে তিনি বলেন, মরিচ ও টমেটো ক্ষেত নষ্ট করে দেওয়ার খবর পেয়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে এবং পরবর্তী আইনী ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভুক্তভোগীদের পরামর্শ দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।##

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব

বান্দরবানের কোথায় কী দেখবেন

নিজেদের সংশোধন করি, আইন মানার সংস্কৃতি গড়ে তুলি- ইলিয়াস কাঞ্চন

বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে : কর্ণফুলীতে ওবায়দুল কাদের

ক্যান্সার, হৃদরোগ, শ্বাসযন্ত্রের রোগ ও ডায়াবেটিসের কাছে হারছে মানুষ

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মাহমুদুল্লাহ কারাগারে

রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

অনুপ্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক