ইসি নিয়ে কিছুটা আশাবাদী বিএনপি

ডেস্ক নিউজ:

সংলাপ শেষে বিএনপি দাবি করেছে, নির্বাচন কমিশন আলোচনার শেষের দিকে প্রতিষ্ঠানের সীমাবদ্ধতার কথা বলেছে। প্রতিষ্ঠানটিও এও মনে করে, যে দেশে বর্তমানে সেই অবস্থা নেই, যে অবস্থায় তারা তাদের দায়িত্ব পুরো পালন করতে পারছে না এবং গণতন্ত্রের যে আসল রূপ, সেই রূপ বাংলাদেশে নেই।

তিনি জানান, তার দল নির্বাচন কমিশনকে ২০ দফা প্রস্তাব দিয়েছে। বিএনপির মহাসচিব দাবি করেন, ইসির পক্ষ থেকে তাদের সীমাবদ্ধতার কথা বলা হয়েছে। তার ভাষ্য, আলোচনার শেষ দিকে এসে তারা বিএনপির প্রতিনিধি দলকে জানিয়েছেন, তারা (ইসি) চেষ্টা করবেন। নিজেদের মধ্যে বসবেন, বসে দেখবেন, তারা কী করতে পারেন।

নির্বাচন কমিশন থেকে কি আশা নিয়ে ফিরছেন বা কি উপলব্ধি হয়েছে— এমন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা দুই ঘণ্টা ৩৫ মিনিট আলাপ করেছি।

শেষের দিকে তারা বলেছেন, অনেকখানি সীমাবদ্ধ আছেন। তবে এ কথাও তারা স্বীকার করেছেন, যে দেশে বর্তমানে সেই অবস্থা নেই, যে অবস্থায় তারা তাদের দায়িত্ব পুরো পালন করতে পারেন।

মির্জা ফখরুল বলেন, তারা বলেছেন, অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয় গণতন্ত্রের যে আসল রূপ, সেই রূপ বাংলাদেশে নেই।

সহায়ক সরকারের বিষয়ে ইসির মনোভাব কেমন ছিল, এমন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা বলেছেন, তাদের সীমাবদ্ধতা আছে। তারা চেষ্টা করবেন। নিজেদের মধ্যে বসবেন, বসে দেখবেন, তারা কী করতে পারেন।

এরইমধ্যে ইসি বলেছে, তারা রাজনৈতিক দলগুলোর মধ্যে মধ্যস্থতারকারীর ভূমিকা পালন করবে না, এমন প্রশ্নের উত্তরে বিএনপির মহাসচিব বলেন, না, আজকে তারা এ কথা বলেননি। তারা বলেছেন, যে, তারা নিজেরা বসবেন, বসে আলাপ করে দেখবেন, তাদের কী কী সুযোগ আছে।

এই সংলাপ করে আপনারা সন্তুষ্ট কী না, ফখরুল ইসলাম বলেন, আমরা বরাবরই বলে এসেছি, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, সরকারের যে প্রচণ্ডরকম অগণতান্ত্রিক আচরণ, সেইখানে খুব বেশি আশাবাদী হওয়ার তো কোনও কারণ আছে বলে আমার মনে হয় না। তবে কিছুটা তো বটেই, আশাবাদী।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মির্জা ফখরুলের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা ছিলেন। তারা হলেন, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, এম তরিকুল ইসলাম, লেফটেন্যান্ট ( অব) মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিঞা, মীর্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এ এস এম আবদুল হালিম, ইসমাঈল জবি উল্লাহ, আব্দুর রশীদ সরকার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমদ।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদেরকে বলেন, আমরা বলেছি লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। সকল রাজনৈতিক দলগুলোকে সভা-সমাবেশ করার সুযোগ সমানভাবে দিতে হবে।

রোববার সকাল ১১ টায় নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে বিএনপির সঙ্গে সংলাপ শুরু হয়। প্রধান নির্বাচন কমিশন কে এম নুরুল হুদা কমিশনের পক্ষে নেতৃত্ব দেন। এছাড়া ইসির কমিশনার, ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!