মিয়ানমারের সাথে আলোচনায় জাতিসংঘের সম্পৃক্ততা চায় বাংলাদেশ : ওবায়দুল কাদের

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার :

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দ্বিপাক্ষিক নয়; মিয়ানমারের সাথে আলোচনায় বাংলাদেশ জাতিসংঘের সম্পৃক্ততা চায় বলে জানিয়েছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। তিনি শুক্রবার সকালে কক্সবাজারের অভিজাত এক হোটেলের সম্মেলন কক্ষে রোহিঙ্গাদের জন্য সরকারী, বেসরকারী বিভিন্ন সংস্থা ও ব্যক্তির ত্রাণ গ্রহণ শেষে সাংবাদিকদের একথা বলেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের নিষেধাজ্ঞার ফলে মিয়ানমার নমনীয় হয়েছে উল্লেখ করে বলেন, মিয়ানমারের পক্ষে দীর্ঘদিন চাপ হজম করার কঠিন হয়ে পড়বে এবং রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে। সূচীর সাম্প্রতিক বক্তব্যেও নমনীয়তা লক্ষ্য করা গেছে।

রোহিঙ্গাদের জন্য কিছুটা অসুবিধা হলেও স্থানীয় অধিবাসীদের ধর্য্য ধারণ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সরকার একদিকে রোহিঙ্গাদের মানবিক সহযোগিতা প্রদান করছে, অন্যদিকে কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রাখার কথা উল্লেখ করেন তিনি।

ত্রাণ গ্রহণ অনুষ্ঠানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ থেকে ২০ লাখ টাকার চেক, চট্টগ্রামস্থ খুলশী ক্লাবের পক্ষ থেকে ১০ লাখ টাকার চেক, আওয়ামীলীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির পক্ষ থেকে ১১ হাজার ২শত পরিবারের জন্য ত্রাণ, চট্টগাম মহল মার্কেট থেকে ২ হাজার পরিবারের জন্য ত্রাণ সহ বিভিন্ন সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিগত ত্রাণ গ্রহণ করেন। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুস ছালাম, আওয়ামীলীগের ত্রাণ উপ কমিটির চেয়ারম্যান ফখরুল ইসলাম মুন্সী, চট্টগ্রাম মহল মার্কেটের সত্ত্বাধিকারী জসিম উদ্দিন আহমদ, খুলশী ক্লাবের সভাপতি শামশুল আলম উপস্থিত থেকে ত্রাণ সামগ্রী ও চেক মন্ত্রীর হাতে তুলে দেন।

এসময় আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি, আওয়ামীলীগের ত্রাণ উপ কমিটির চেয়ারম্যান এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও আশেক উল্লাহ রফিক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুস ছালাম,জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন,জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা,সাধারন সম্পাদক মুজিবুর রহমান, চট্টগ্রাম মহল মার্কেটের সত্ত্বাধিকারী জসিম উদ্দিন আহমদ, খুলশী ক্লাবের সভাপতি শামশুল আলম সহ সংশ্লীস্টরা উপস্থিত ছিলেন।
এসময় সেতুমন্ত্রী কাদের আরো বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দ্বিপাক্ষিক নয়; মিয়ানমারের সাথে আলোচনায় বাংলাদেশ জাতিসংঘের সম্পৃক্ততা চায় বলে জানান ওবায়দুল কাদের। সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সূচীর সামনে জলে কুমির, ডাঙ্গায় বাঘ- অবস্থা ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁওতে ট্রাককে ধাক্কাঃ চাঁন্দের গাড়ি চালক হেলপার গুরুতর আহত

পেকুয়া সড়ক দুর্ঘটনা : চালকের আসনে ছিল হেলপার , নিহত -১

কেঁওচিয়া ইউনিয়ন ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে সাপে কাটা ৩৬ রোগীর চিকিৎসা

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত