ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এ উপলক্ষ্যে ১৩ অক্টোবর সকাল দশটায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি নিরাপদে বাস করি’ এই প্রতিপাদ্যে র‌্যালীটি শহরের প্রধান সড়ক ঘুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পৌঁেছ শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাহিদুর রহমান। তিনি বলেন, জীবনের অধিক মূল্য রয়েছে। ঝুঁকিপূর্ণ বসতি একটি জীবনকে নিভিয়ে দিতে পারে। সে কারণে, যত্রতত্র আবাস না গড়ে, নিরাপদে বেঁচে থাকার জন্য আবাসভূমি ঝুঁকিমুক্ত রাখতে হবে।
জেলা ত্রাণ ও দুর্যোগ পুনর্বাসন কর্মকর্তা কে.বি.এম জাকির হোসেন-এর সভাপতিত্বে সভায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে উপকূলীয় এলাকায় পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করার দাবী তুলা হয়। অন্যথায় অচিরেই জেলার উপকূলসমূহ বিলীন হয়ে যাওয়ার শংকা প্রকাশ করা হয়।
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এই কর্মসুচিতে কোস্ট, জলবায়ু অর্থায়ন ও উন্নয়ন প্রচারণা বিষয়ক নাগরিক সমাজ (সিএসও), বাস্তব, পালস, কোডেক, কাপ আমানুরসহ বিভিন্ন উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণ করে।
এতে কোস্ট ট্রাস্টের সমন্বয়ক মকবুল আহমদ, কক্সবাজার সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, কক্সবাজার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সেফায়েত হোসেনসহ বিভিন্ন স্তরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।