গোমাতলীতে টেকসই বেড়িবাঁধ নির্মান শুরু করার দাবীতে মতবিনিময়

সেলিম উদ্দীন,ঈদগাঁও, কক্সবাজার :

কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের গোমাতলীতে টেকসই বেড়িবাঁধ নির্মান কাজ শুরু করার দাবীতে মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, লবন-চিংড়ী ও মৎস উৎপাদন অঞ্চল গোমাতলীকে অস্তিতে¦র সংকট থেকে রক্ষা করার দায়িত্ব সকলের। ২০১৬ সালের রোয়ানু ও ২০১৭ সালের ৩০ মে মোরা’র আঘাতে গোমাতলী বিরাণভুমিতে পরিনত হয়েছে। সহায় সম্বল হারিয়ে সর্বস্বান্ত হয়েছে এলাকার ২০ হাজার মানুষ। গোমাতলী জোয়ার-ভাটার খেলায় পরিণত হয়েছে কারন এলাকায় টেকসই বেড়িবাঁধ নাই। ১৯৯১ সালের ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড় থেকে শুরু করে ২০১৭ সালের ৩০মে’র ঘূর্ণিঝড় গোমাতলীবাসীর চিরচেনা দু:খ যেন নিত্যদিনের সঙ্গী। এলাকার মানুষ বেড়িবাঁধের জন্য দীর্ঘ ১৭ মাস যাবৎ দাবী করে আসলেও আজ পর্যন্ত টেকসই বেড়িবাঁধ সংস্কারের কাজ কেন শুরু হয়নি তা খুঁজে বের করতে হবে জানিয়ে বক্তারা আরো বলেন, দাদা দাদী, মা-বাবার কবরে জোয়ার ভাটা চলছে। কবরের মাটি রক্ষা করা, ভবিষ্যৎ প্রজন্মের মাটি রক্ষা করার দায়িত্ব আমাদের। না হয় প্রজন্ম আমাদেরকে ক্ষমা করবে না। সকলকে সিদ্ধান্ত নিতে হবে আমাদের মা মাটি ও মাতৃভূমিকে তথা গোমাতলীকে রক্ষায় দ্রুত বেড়িবাঁধ নির্মানের দাবী জানান।

গত বৃহষ্পতিবার বিকেলে শহরের হোটেল পালংকির রেষ্টেুরেন্টের বলরুমে ক্ষতিগ্রস্থ গোমাতলীবাসীর আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ। গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির সম্পাদক মুসলেম উদ্দীনের পরিচালনায় আমন্ত্রিত প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর আ’লীগ সভাপতি আবু তালেব ও জালালাবাদ ইউপি চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

অনন্যদের মধ্যে গোমাতলী ভুমিহীন সমিতির প্রবীণ নেতা ছৈয়দ আকবর,সদর আ’লীগ দপ্তর সম্পাদক মহিদুল্লাহ, সদর সেচ্ছাসেবকলীগ সাংগঠনিক সম্পাদক মো: জাহাঙীর, এড.রফিকুল ইসলাম, ইউপি মেম্বার আলাউদ্দীন, কলিম উল্লাহ, মাহমুদুল হক দুখু মিয়া, নারী ইউপি মেম্বার রোকশানা আকতার বক্তব্য রাখেন।

এসময় প্রবীণ মুরব্বী আলহাজ্ব সিরাজুল ইসলাম,মো: ইউছুফ, হাবিবুর রহমান,মোস্তাফিজুর রহমান, আবদুল গফুর এমএ,আবদুল মান্নান, নুরুল আমিন, আবদুল মাবুদ,আবুল ইসলাম, এসএম ছৈয়দ উল্লাহ, নুরুল হুদা, নাজিম উদ্দীন, সাবেক মেম্বার মৌলভী আবদুল্লাহ, শরীয়ত উল্লাহ খাঁন, বাদসা মিয়া, ফজলুল আজিম ফজু, সেলিম উদ্দীন, সাইফুদ্দীন, নুরুল আজিম,আবু হান্নান, দেলোয়ার হোসেন, জিয়াউল করিম মিন্টু, মিজবাহ উদ্দীন ভুট্টু, সরওয়ার খাঁন, এরশাদুল হক, আবছার খাঁন, মো:হাসান, আফজাল হোসেন, আবদুল মুনাফ, মনজুর আলমসহ প্রায় শতাধিক গোমাতলীর বিভিন্ন পেশা শ্রেণীর মানুষ উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ’গোমাতলী বেড়িবাঁধ নির্মাণ বাস্তবায়ন পরিষদ’ নামে একটি শক্তিশালী আহবায়ক কমিটি গটন করা হয়। গঠিত কমিটির নেতৃবৃন্দরা শুক্রবার বিকেলে কক্সবাজার পাউবো নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগ করে পরবর্তী কর্মসুচী ঘোষনা করা হবে জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা