রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধে কক্সবাজারে ৩ দিনের কর্মশালা

ইমাম খাইর, সিবিএন:
রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধকল্পে উপজেলা বিশেষ কমিটির সদস্যদের নিয়ে ৩ দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। ভোটার যাচাই-বাছাই কার্যক্রম আরো নিখুঁত, নির্ভুল, গতিশীল করার লক্ষে নির্বাচন প্রশিক্ষন ইন্সটিটিউট এ কর্মশালার আয়োজন করে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে ৭ অক্টোবর শুরু হওয়া কর্মশালা শেষ হয় ৯ অক্টোবর।
তিনদিনের কর্মশালায় ওঠে আসে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। এতে বলা হয়- ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচিতে রোহিঙ্গা অধ্যূষিত এলাকাসমূহে ইউপি চেয়ারম্যান কর্তৃক স্মারক নম্বর ও তারিখ ছাড়া ‘ভূমিহীন সনদ’ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব এলাকার কতিপয় অসাধু চেয়ারম্যান রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে অপতৎপরতায় লিপ্ত রয়েছে।
কর্মশালায় সংশ্লিষ্টদের সতর্ক করা হয়, রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে কেউ মিথ্যা তথ্য দিলে, মিথ্যা কাগজপত্র ইস্যু অথবা প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা বা গাফিলতির প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইন-২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
কর্মশালার প্রথম দিন (৭ অক্টোবর) কক্সবাজার সদর, রামু, উখিয়া, টেকনাফ দ্বিতীয় দিন (৮ অক্টোবর) কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া এবং সমাপনী দিন (৯ অক্টোবর) চকরিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বিশেষ কমিটির সদস্যরা অংশ গ্রহণ করে।
তিনদিনের এই কর্মশায় বিশেষ কমিটি গঠন ও এর কার্যপরিধি, ২ নং ফরম, স্মারক নং/তারিখ সম্বলিত প্রত্যয়নপত্র প্রদান, ভোটার তালিকা আইন-২০০৯ ও বিধিমালা-২০১২, ফৌজদারী মামলা দায়ের সংক্রান্তে হাতেকলমে শেখানো হয়। এছাড়া এক উপজেলার বিশেষ কমিটির গৃহিত ও বাতিল ভোটার ফরমসমূহ অন্য উপজেলার বিশেষ কমিটি কর্তৃক যাচাই বাছাই করা হয়। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে জানানো হয় অনেক গুরুত্বপূর্ণ তথ্য। যা সংশ্লিষ্ট সবার জন্য প্রযোজ্য।
তিন দিনব্যাপী এই কর্মশালায় কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মঈন উদ্দিন খান, চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা বশির আহমেদ, কক্সবাজার সদর নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মাসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), থানার ওসি, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা, সেনা বাহিনী, বিজিবি, গোয়েন্দা সংস্থা, উপজেলা নির্বাচন অফিসার, ইউপি চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

cbn

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গাদের সাক্ষাতকার শেষ, প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ বাংলাদেশ

মাহুতকে পায়ে পিষে মারল প্রশিক্ষিত হাতি!

ফলোআপ: বাঘাইছড়িতে ডাবল মার্ডার মামলায় আটক-২

লোহাগাড়া থানা কম্পাউন্ডে এডিস মশা নিধনে অভিযান

চকরিয়ায় ডেঙ্গুরোধে গ্রামপুলিশের সচেতনতা সভা

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান যা জানাল

কউক চেয়ারম্যান লেঃ কর্ণেল((অব:)ফোরকানকে প্রবাসী কক্স স্টার সোসাইটির সংবর্ধনা

“রাস্তার পাগলী মা হয়, বাবা হয় না কেউ”

‘বিশেষ’ হচ্ছে না ৪১তম বিসিএস

বিএনপির শীর্ষ নেতারা আত্মসমর্পণ করছেন কবে?

জঙ্গি অর্থায়ন মামলা: শাকিলাসহ ৯ জনের নামে পরোয়ানা

চট্টগ্রামের সুন্দরী তরুণী তাসনুভা কারাগারে

ঈদগড়-কাগজীখোলা সড়কের বেহাল দশা!

লামায় বৃদ্ধ নারীর লাশ উদ্ধার

২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল সমাবেশ

উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষকের শোকসভা

পালকিতে চড়ে সাব্বিরের ঘরে এলেন অর্পা

ডেঙ্গুতে চিকিৎসকের প্রাণ গেল দেশে এসে

রক্তাক্ত কাশ্মীরে নিখোঁজ দঙ্গলের সেই অভিনেত্রী

১০ বছরে মৃত্যু ঝুঁকি কতটা, জানা যাবে রক্ত পরীক্ষায়