রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধে কক্সবাজারে ৩ দিনের কর্মশালা

ইমাম খাইর, সিবিএন:
রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধকল্পে উপজেলা বিশেষ কমিটির সদস্যদের নিয়ে ৩ দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। ভোটার যাচাই-বাছাই কার্যক্রম আরো নিখুঁত, নির্ভুল, গতিশীল করার লক্ষে নির্বাচন প্রশিক্ষন ইন্সটিটিউট এ কর্মশালার আয়োজন করে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে ৭ অক্টোবর শুরু হওয়া কর্মশালা শেষ হয় ৯ অক্টোবর।
তিনদিনের কর্মশালায় ওঠে আসে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। এতে বলা হয়- ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচিতে রোহিঙ্গা অধ্যূষিত এলাকাসমূহে ইউপি চেয়ারম্যান কর্তৃক স্মারক নম্বর ও তারিখ ছাড়া ‘ভূমিহীন সনদ’ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব এলাকার কতিপয় অসাধু চেয়ারম্যান রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে অপতৎপরতায় লিপ্ত রয়েছে।
কর্মশালায় সংশ্লিষ্টদের সতর্ক করা হয়, রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে কেউ মিথ্যা তথ্য দিলে, মিথ্যা কাগজপত্র ইস্যু অথবা প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা বা গাফিলতির প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইন-২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
কর্মশালার প্রথম দিন (৭ অক্টোবর) কক্সবাজার সদর, রামু, উখিয়া, টেকনাফ দ্বিতীয় দিন (৮ অক্টোবর) কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া এবং সমাপনী দিন (৯ অক্টোবর) চকরিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বিশেষ কমিটির সদস্যরা অংশ গ্রহণ করে।
তিনদিনের এই কর্মশায় বিশেষ কমিটি গঠন ও এর কার্যপরিধি, ২ নং ফরম, স্মারক নং/তারিখ সম্বলিত প্রত্যয়নপত্র প্রদান, ভোটার তালিকা আইন-২০০৯ ও বিধিমালা-২০১২, ফৌজদারী মামলা দায়ের সংক্রান্তে হাতেকলমে শেখানো হয়। এছাড়া এক উপজেলার বিশেষ কমিটির গৃহিত ও বাতিল ভোটার ফরমসমূহ অন্য উপজেলার বিশেষ কমিটি কর্তৃক যাচাই বাছাই করা হয়। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে জানানো হয় অনেক গুরুত্বপূর্ণ তথ্য। যা সংশ্লিষ্ট সবার জন্য প্রযোজ্য।
তিন দিনব্যাপী এই কর্মশালায় কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মঈন উদ্দিন খান, চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা বশির আহমেদ, কক্সবাজার সদর নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মাসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), থানার ওসি, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা, সেনা বাহিনী, বিজিবি, গোয়েন্দা সংস্থা, উপজেলা নির্বাচন অফিসার, ইউপি চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়ার একজন অনন্য কারুকাজ শিল্পী প্রমোতোষ বড়ুয়া

বিশ্বে অাজ মুসলিমরা এত বেশি নির্যাতিত কেন?

শীর্ষ সন্ত্রাসী আনোয়ার বলি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার