রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধে কক্সবাজারে ৩ দিনের কর্মশালা

ইমাম খাইর, সিবিএন:
রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধকল্পে উপজেলা বিশেষ কমিটির সদস্যদের নিয়ে ৩ দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। ভোটার যাচাই-বাছাই কার্যক্রম আরো নিখুঁত, নির্ভুল, গতিশীল করার লক্ষে নির্বাচন প্রশিক্ষন ইন্সটিটিউট এ কর্মশালার আয়োজন করে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে ৭ অক্টোবর শুরু হওয়া কর্মশালা শেষ হয় ৯ অক্টোবর।
তিনদিনের কর্মশালায় ওঠে আসে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। এতে বলা হয়- ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচিতে রোহিঙ্গা অধ্যূষিত এলাকাসমূহে ইউপি চেয়ারম্যান কর্তৃক স্মারক নম্বর ও তারিখ ছাড়া ‘ভূমিহীন সনদ’ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব এলাকার কতিপয় অসাধু চেয়ারম্যান রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে অপতৎপরতায় লিপ্ত রয়েছে।
কর্মশালায় সংশ্লিষ্টদের সতর্ক করা হয়, রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে কেউ মিথ্যা তথ্য দিলে, মিথ্যা কাগজপত্র ইস্যু অথবা প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা বা গাফিলতির প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইন-২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
কর্মশালার প্রথম দিন (৭ অক্টোবর) কক্সবাজার সদর, রামু, উখিয়া, টেকনাফ দ্বিতীয় দিন (৮ অক্টোবর) কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া এবং সমাপনী দিন (৯ অক্টোবর) চকরিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বিশেষ কমিটির সদস্যরা অংশ গ্রহণ করে।
তিনদিনের এই কর্মশায় বিশেষ কমিটি গঠন ও এর কার্যপরিধি, ২ নং ফরম, স্মারক নং/তারিখ সম্বলিত প্রত্যয়নপত্র প্রদান, ভোটার তালিকা আইন-২০০৯ ও বিধিমালা-২০১২, ফৌজদারী মামলা দায়ের সংক্রান্তে হাতেকলমে শেখানো হয়। এছাড়া এক উপজেলার বিশেষ কমিটির গৃহিত ও বাতিল ভোটার ফরমসমূহ অন্য উপজেলার বিশেষ কমিটি কর্তৃক যাচাই বাছাই করা হয়। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে জানানো হয় অনেক গুরুত্বপূর্ণ তথ্য। যা সংশ্লিষ্ট সবার জন্য প্রযোজ্য।
তিন দিনব্যাপী এই কর্মশালায় কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মঈন উদ্দিন খান, চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা বশির আহমেদ, কক্সবাজার সদর নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মাসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), থানার ওসি, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা, সেনা বাহিনী, বিজিবি, গোয়েন্দা সংস্থা, উপজেলা নির্বাচন অফিসার, ইউপি চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

বদরখালীতে অপরিকল্পিত গ্যাসপাইপ লাইন স্থাপনে ক্ষতিরমুখে ঘের মালিক ও লবণ চাষী

নির্বিচারে পাহাড় ও বৃক্ষনিধন অব্যাহত

সুদানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চকরিয়ায় বাড়িতে ঢুকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টা!

পেকুয়া উপজেলা চেয়ারম্যান রাজুর আবেগঘন ফেসবুক স্ট্যাটাস….

খেলাফত মজলিস কক্সবাজার জেলা কমিটি পুন:গঠিত

কক্সবাজারে সপ্তাহব্যাপী সঞ্চয় সপ্তাহ শুরু

আ. লীগের মনোনয়ন পেলেন জুয়েল, হোসাইন, ফরিদ, কাসেম, রিয়াজ, হামিদুল, মোঃ আলী

টেকনাফ সীমান্তে বিজিবির ১৭ টহল ট্রলার

রিয়াজুল’ই রামু উপজেলা পরিষদে নৌকার মাঝি থাকছেন

মহেশখালী উপজেলা পরিষদ নির্বাচনে হোছাইন ইব্রাহীমকে আ’লীগের মনোনয়ন

পেকুয়া উপজেলা নির্বাচনে কাশেম আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন

টেকনাফ উপজেলা পরিষদে নৌকার মাঝি মোহাম্মদ আলী

এড. ফরিদুল ইসলাম কুতুবদিয়া উপজেলায় নৌকার মাঝি হলেন

হামিদুল হক চৌধুরী উখিয়া উপজেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেয়েছেন

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, ফরিদ সম্পাদক

লামার কলারঝিরি মংপ্রু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েশ্রেণীকক্ষ ও ভবন সংকট

লোহাগাড়ায় আ’লীগের মনোনয়ন পেলেন খোরশেদ আলম চৌধুরী

কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে জুয়েল আ’লীগের মনোনয়ন পেলেন

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম শ্রেষ্ট চেয়ারম্যান মনোনিত হলেন কামরুল হাসান