‘সংস্কৃতিই হবে নির্যাতিত নিপীড়িতদের বুলেট’

প্রেস বিজ্ঞপ্তি:
মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমারের শাসক শ্রেণির বর্বর নির্যাতন, গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের করে যাচ্ছে তা বাংলাদেশের কবি সমাজ কখনো মেনে নিতে পারে না। যেখানে অন্যায় সেখানেই কবি। কবিরা সব সময় মানবতার কথা বলে আসছে। যে জাতি সংস্কৃতিক দিক দিয়ে পিছিয়ে সে জাতি কখনো এগিয়ে যেতে পারে না। বার বার মার খেতে হচ্ছে। আমাদের উচিত হবে রোহিঙ্গাদেরকে মধ্যে সাংস্কৃতিক জাগরণ সৃষ্টি করে তাদের অধিকার আদায় করতে সচেষ্ট করা। সংস্কৃতি হবে নির্যাতনের বুলেট। এক দিকে মিয়ানমারে চলছে গণহত্যাত, রোহিঙ্গারা আশ্রয় নিচ্ছে বাংলাদেশে। চীন ভারত দাঁড়িয়েছে মিয়ানমারের পক্ষে। রাশিয়ার আচরণও একই রকম। যে ভারত আমাদের মুক্তিযুদ্ধের সময় এক কোটি মানুষ আশ্রয় দিছে সেও দাঁড়িয়েছে মিয়ানমারের পক্ষে। কারণ একই-পুঁজিবাদী স্বার্থ। এ পুঁজিবাদী খেলায় শিকার রোহিঙ্গারা ও আমার দেশের জনগণ। এ থেকে পরিত্রাণ পেতে সকলকে একযোগে মিয়ানমারের জান্তাকে চাপ প্রয়োগের মাধ্যমে মিয়ানমারের নাগরিককে নাগরিকত্ব প্রদান ও রোহিঙ্গা নির্যাতন করতে হবে।

৭ অক্টেবর শনিবার সন্ধ্যা ৭টায় কক্সবাজার কেন্দ্রিয় শহিদমিনারের পাদদেশে কবিতার রাজপথ’র আয়োজিত পয়েট্টি ফর রোহিঙ্গা, পয়েট্টি ফর মানবতা শীর্ষক প্রতিবাদ সমাবেশ ও কবিতা পাঠ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। নিপীড়িত ও ক্ষুদ্র জাতিগোষ্ঠির সহায়তায় বিশ্ব মানবতার এগিয়ে আসার প্রয়োজনীয়তা এবং সচেতনতা সৃষ্টিতে ‘পোয়েট্রি ফর রোহিঙ্গাস-পোয়েট্রি ফর হিউম্যানিটি’ শীর্ষক এ প্রতিবাদী কবিতা পাঠ ও আলোচনা সভার আয়োজন করে ঢাকা কেন্দ্রিক লিটল ম্যাগাজিন ‘কবিতার রাজপথ।

কবি সম্পাদক অমিত চৌধুরীর সভাপতিত্বে ও কবি মানিক বৈরাগীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক অধ্যাপক কমরুদ্দীন আহমদ, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল মনসুর, রুহুল কাদের বাবুল, কবি সিরাজুল হক সিরাজ, কবি মানিক বৈরাগী, বিপ্লবী লেখক আন্দোলনের আহ্বায়ক আমীর খসরু স্বপন, দৈনিক সকালের কক্সবাজার সম্পাদক ফরহাদ ইকবাল, অধ্যাপক জিএম সামদানী, গবেষক আসাদ পারভেজ, অধ্যাপক নুরুল ইসলাম সুজন, উজ্জ¦ল দেব, কালাম আজাদ প্রমুখ।

কবিতার রাজপথ সম্পাদক মনির ইউসুফের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্টানে কবিতা পাঠ করেন কবি অমিত চৌধুরী, কামরুদ্দিন আহমদ, সিরাজুল হক সিরাজ, শামীম আক্তার, আরিফা ছিদ্দিকা, মনজুরুল ইসলাম, অধ্যাপক জামাল সাকিব, কবি তৌহিদা আজিম, হাসান মুরাদ ছিদ্দিকী, নাছির উদ্দীন চকোরী, কালাম আজাদ, নিলয় রফিক, সাইফুল মোস্তফা, মোজাম্মেল হক আজাদ, এ আর শাওন, নিধু ঋষি, আহমদ ইমতিয়াজ মানিক, মোহাম্মদ হোছেন, সিফাত আল নূর, সাদ্দাম হোসেন, ফাইজুল করিম প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে মিয়ানমারের বর্বর হামলায় নিহত রোহিঙ্গাদের স্মরণ ও শহিদমিনার মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা প্রদর্শন ও এক মিনিট নিরবতা পালন করা হয়। এ ছাড়া পোয়েট্রি ফর রোহিঙ্গাস পোয়েট্রি ফর হিউম্যানিটি- ককস্বাজার ঘোষণা, চিত্র প্রদর্শনী ও ভিডিও ক্লিপস প্রদর্শনী, শর্ট ফ্লিম নির্মাণের ঘোষণা, প্রখ্যাত লোকসংগ্রাহক পুঁিথপাঠক কবি মাস্টার শাহ আলমের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি দল বঙ্গোপসাগরীয় সভ্যতার পুথিপাঠ ও বা-াসঙ্গীত পরিবেশন করেছে।

cbn

সর্বশেষ সংবাদ

যারা রোহিঙ্গাদের না যেতে প্ররোচিত করছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা: পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামের হাটহাজারীতে নিষিদ্ধ পলিথিন কারখানায় সিলগালা

লোহাগাড়ায় মাসব্যাপী কুটির শিল্প মেলা শুরু

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা : পর্ব-ঊনিশ

পেকুয়ায় পুকুরে ডুবে কলেজ ছাত্রীর মৃত্যু

উখিয়ার তরুণ ব্যবসায়ি সালমান মাহমুদ সোহেল আর নেই

রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন হচ্ছেনা : আরআরসি আবুল কালাম

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবিতে মারুফ আদনানের নেতৃত্বে ছাত্রলীগের স্বারকলিপি

মোবাইল অ্যাপে বিমানের টিকিট অক্টোবর থেকে

দুর্নীতির অভিযোগে হাইকোর্টের তিন বিচারপতিকে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি

উখিয়ায় সড়ক নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ, বালির পরিবর্তে দিচ্ছে রাবিস

আইএস-এর নতুন ঘাঁটি হচ্ছে কাশ্মির?

রোহিঙ্গা প্রত্যাবাসন: চীন ও মিয়ানমারের প্রতিনিধি কক্সবাজারে

সহকারী কমিশনারের ড্রয়ার ভেঙে ইয়াবা চুরি : কারাগারে কনস্টেবল

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত

মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত

প্রকাশ্যে অবৈধ অস্ত্রেরর মহড়া, অভিযানের দাবি ঢেমুশিয়া-কোনাখালীবাসীর

বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার নেপথ্যে নায়ক ছিলেন জিয়াউর রহমান : রামুতে এমপি কমল

‘মুক্তি’ সভাপতি শিবুলালকে গ্রেফতার দাবি চকরিয়া উপজেলা ও পৌর পুজা উদযাপন পরিষদের

চৌফলদন্ডীতে পুলিশের উপর হামলা করে ইয়াবা ব্যবসায়ী ছিনতাই, আহত ২