হোয়াইক্যংয়ে গাড়ি পার্কিং নিয়ে ২ সংগঠনে উত্তেজনা, থানায় জিডি

map-tek_1.jpg

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:
টেকনাফের হোয়াইক্যংয়ে গাড়ি পার্কিং নিয়ে ২টি সংগঠনের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। এনিয়ে খুনসহ সম্ভাব্য সংঘর্ষের আশংকায় ১৪ নভেম্বর একটি সংগঠন টেকনাফ মডেল থানায় জিডি (নং-৫৯৯) করেছে। হোয়াইক্যং সিএনজি মাহিন্দ্রা ও টমটম (ইজিবাইক) চালক ও শ্রমিক সমবায় সমিতি লিঃ (নিবন্ধন নং-২০৩৩ (কক্স), সংশোধিত নিবন্ধন নং-২০৩৩/১ (কক্স) এর সভাপতি মোঃ নুরুল আফছার বাদী হয়ে জিডি করেন। এতে উলুবনিয়া আবদুল করিমের পুত্র আবদুচ্ছালাম, বালুখালী কবির আহমদের পুত্র মোঃ ইসমাইল এবং মৃত মনসুর আলীর পুত্র মোঃ ইব্রাহীম প্রকাশ কালুসহ অজ্ঞাতনামা আরও অনেককে অভিযুক্ত করা হয়েছে।

লিখিত অভিযোগে বলা হয়, অভিযুক্তরা উলুবনিয়া রাস্তারমাথা টমটম চালক শ্রমিক সমবায় সমিতি লিঃ এর নামে দীর্ঘ দিনের ব্যবহৃত হোয়াইক্যং সিএনজি মাহিন্দ্রা ও টমটম (ইজিবাইক) চালক ও শ্রমিক সমবায় সমিতি লিঃ এর পার্কিং জোরপুর্বক জবরদখল এবং বিশৃংখলা করার চেষ্টা করছে। বাধা দিলে ১৪ নভেম্বর সকাল ১০টায় অভিযুক্তরা জোরপুর্বক জবরদখল, গালিগালাজ ও হামলা করার চেষ্টা চালায়। সেই সাথে বিভিন্ন ধরণের হুমকি প্রদর্শন করছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। তাছাড়া অভিযুক্ত সংগঠন বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে নিজেদের আধিপত্য বিস্তার করার গুরুতর অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, উক্ত সমবায়ী সংগঠন নিজেদের আধিপত্য বিস্তারে তাদের প্রচারপত্রের ব্যানারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবির সাথে স্থানীয় এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি এবং টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের ছবিও ব্যবহার করেছে। টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উলুবনিয়া রাস্তারমাথা নামক স্থানে ‘হোয়াইক্যং উলুবনিয়া রাস্তারমাথা টমটম চালক শ্রমিক সমবায় সমিতি লিঃ’ নামক সদ্য নিবন্ধন নেয়া সমবায় সমিতি ঘটিয়েছে এঘটনা। তাছাড়া কক্সবাজার জেলা সমবায় কার্যালয় থেকে একই তারিখে একই নামে ও কাছাকাছি স্থানে ২টি সমবায় সমিতি নিবন্ধন দিয়ে বিতর্কের সৃষ্টি করেছে। অথচ এভাবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা সম্পুর্ণ বেআইনী।

জানা যায় টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উলুবনিয়া রাস্তারমাথা নামক স্থানে ‘হোয়াইক্যং উলুবনিয়া রাস্তারমাথা টমটম চালক শ্রমিক সমবায় সমিতি লিঃ’ নামে একটি সমবায় সমিতি ২০১৬ সালের ৪ আগস্ট কক্সবাজার জেলা সমবায় কার্যালয় থেকে নিবন্ধন নেয়। নিবন্ধন নং-২২১৯ (কক্স)। সমিতির সভাপতি আবদুচ্ছালাম ও ইসমাইল সেক্রেটারী। নিবন্ধন নেয়ার পর পরই তাদের প্রচারপত্রের ব্যানারে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, স্থানীয় এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি এবং টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের ছবি ব্যবহার করে আধিপত্য বিস্তারে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। হোয়াইক্যং স্টেশনসহ বিভিন্ন স্থানে ‘উলুবনিয়া রাস্তারমাথা টমটম চালক শ্রমিক সমবায় সমিতি লিঃ’ বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, স্থানীয় এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি এবং টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের ছবি সম্বলিত ব্যানার টাঙ্গানো হয়েছে। এদিকে ‘হোয়াইক্যং সিএনজি মাহিন্দ্রা ও টমটম (ইজিবাইক) চালক ও শ্রমিক সমবায় সমিতি লিঃ’ নামে একটি সমবায় সমিতি ২০১৩ সালের ২৬ ডিসেম্বর কক্সবাজার জেলা সমবায় কার্যালয় থেকে নিবন্ধন লাভ করেছিল। নিবন্ধন নং-২০৩৩ (কক্স)। সংশোধিত নিবন্ধন নং-২০৩৩/১ (কক্স), তারিখ-৪ আগস্ট ২০১৬। অনুমোদিত গঠনতন্ত্রে তাদের কর্ম এলাকা নির্ধারণ করে দেয়া হয়েছে সমগ্র হোয়াইক্যং ইউনিয়ন। ১২০ সদস্য বিশিষ্ট সমিতির সভাপতি হলেন নুরুল আবছার, সহ-সভাপতি কবির আহমদ, সম্পাদক আবুল হাশেম, কোষাধ্যক্ষ বশির আহমদ এবং কার্যকরী সদস্য হলেন আবুল বশর, মোঃ আবছার, মোঃ সেলিম, আবদুর রহিম ও নুরুল আলম। সমিতি গঠনের পর থেকে হোয়াইক্যং-শামলাপুর সড়ক, হোয়াইক্যং-পালংখালী সড়ক, হোয়াইক্যং-হ্নীলা সড়কসহ বিভিন্ন গ্রামে যাত্রীদের সুবিধার্থে সেবা দিয়ে আসছে। কিন্ত জেলা সমবায় অফিসার একই তারিখে একই নামে ও কাছাকাছি স্থানে আরও ১টি সমবায় সমিতি নিবন্ধন দিয়ে বিতর্কের সৃষ্টি করেছে। সমিতিটি হচ্ছে ‘হোয়াইক্যং উলুবনিয়া রাস্তারমাথা টমটম চালক শ্রমিক সমবায় সমিতি লিঃ’। উক্ত সমিতি তাদের প্রচারপত্রের ব্যানারে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, স্থানীয় এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি এবং টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের ছবি ব্যবহার করে আধিপত্য বিস্তারে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এবিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ শফিউল আলম বলেন এভাবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা সম্পুর্ণ বেআইনী।

Top