সৌদি শ্রম মন্ত্রীর সাথে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের বৈঠক

ksa.jpg

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় ,সৌদি আরব :

সৌদি আরবে দেশের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুফরেজ আল হাকবানির সঙ্গে বৈঠক করেছেন সৌদি আরবে সফরত বাংলাদেশের সংসদ সদস্য বজলুল হকের নেতৃত্বাধীন সংসদীয় মৈত্রী গ্রুপ।

০৬ নভেম্বর সকাল ১০,৩০ এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানান দূতাবাসের শ্রম কাউন্সিলর সারওয়ার আলম।

বৈঠকে সংসদ সদস্য বজলুল হক হারুন সৌদি শ্রম মন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শুভেচ্ছা ও বাংলাদেশি প্রায় ১৫ লাখ কর্মীর র্কমসংস্থানের জন্য সৌদি সরকারকে আন্তরকি ধন্যবাদ জানান।

সারওয়ার আলম জানান, বৈঠকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক পুরুষ ও নারী গৃহর্কমী নিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে অত্যন্ত আন্তরিক ও খোলামেলা আলোচনা করা হয়। নারী গৃহকর্মীদের নিরাপত্তা বিধানে গৃহর্কমী ও গৃহর্কতা উভয়ের ন্যায্য অধিকার নিশ্চিত করতে সৌদি সরকার প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং গৃহীত ব্যবস্থার আরো উন্নয়নে ও সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারতি করতে দু’দেশ এক সঙ্গে কাজ করবে বলে সৌদি শ্রম মন্ত্রী সংসদীয় প্রতিনিধি দলকে জানান।

পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অভিবাসন ব্যয় হ্রাসে’র বিষয়ে সৌদি সরকারের কঠোর অবস্থানের বিষয়টি মন্ত্রী র্পুনব্যক্ত করে উভয় দেশের এক সঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান। তিনি এক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

মন্ত্রী বলেন, ভিসা ট্রেডিংকে তার দেশ মানব পাচার হিসেবে বিবেচনা করে এবং একাজে জড়িতদের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে সৌদি সরকার বদ্ধপরকির। সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে কঠোর আইনগত পদক্ষপে গ্রহণ করা হবেও তিনি প্রতিনিধি দলকে জানান।

বাংলাদশে থেকে অধিক সংখ্যক র্কমী নিয়োগের ক্ষেত্রে ভ্রাতৃপ্রতীম দু’দেশের দ্বি-পাক্ষিক সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারতি ও উচ্চমানে উন্নীত করার ক্ষেত্রে গত জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদিআরব সফর এবং পরর্বতীতে সংসদীয় প্রতিনিধি দলের এ সফর গুরুত্বর্পূণ অবদান রাখবে বলে উল্লেখ করে মন্ত্রী প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সংসদ সদস্য তালুকদার মোহা. ইউনুস, এ কে এম আওয়াল সাইদুর রহমান, মো. নুরুল ইসলাম সুজন, বায়রা সভাপতি বেনজির আহমেদ সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলম, সৌদি সরকারের দ্বি-পাক্ষিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী যায়েদ আল সায়েগ, শ্রম মন্ত্রণালয়ের দ্বি-পাক্ষিক সম্পর্ক বিষয়ক মহা পরিচালক মোহাম্মদ সালেহ বিন আল সারেখ ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৬ নভেম্বর সৌদি আরবে সফররত বাংলাদেশ সংসদীয় ৬ সদস্যের প্রতিনিধি দল রিয়াদ এসে পৌছেন । এ সময় রিয়াদ কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রদূত গোলাম মসীহ , দূতাবাসের কার্যালয় প্রধান মনিরুল ইসলাম , শ্রম কাউন্সেলর সারোয়ার আলম সহ দূতাবাসের কর্মকর্তা , কর্মচারী ও স্থানীয় আওয়ামী পরিবারের নেতারা তাদের শুভেচ্ছা জানান ।

Top