সোনাদিয়ায় মা সমাবেশ

ma.jpg

জামাল জাহেদ কক্সবাজার:
মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের একমাত্র বিছিন্ন দ্বীপ সোনাদিয়াতে – দ্বীপের কমিউনিটি গ্রুপ ও কমিউনিটি সাপোর্ট গ্রুপের উদ্যোগে গর্ভবতী মায়েদের অংশগ্রহণে মা সমাবেশ হিমোগ্লোবিন ও সুগার পরীক্ষা এবং রক্তের গ্রুপ নির্ণয় মুলক স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। দুর্গত এলাকার মা ও শিশুদের স্বাস্থ্য এবং পুষ্টি উন্নয়ন প্রকল্পের অধীনে এই মহান স্বাস্থ্য ক্যাম্পের অগ্রনী পালন করেন ঘটিভাংগা সোনাদিয়ার স্বাস্থ্যসহকারী মোঃ জাহাঙ্গীর আলম।

বৃহষ্পতিবার (১৭ই নভেম্বর) আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহেশখালী কুতুবদিয়ার সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক। সভাপতিত্ব করেন প্রধান পৃষ্টপোষক সিপি এবং কুতুবজোম ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন খোকন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল কালাম।

সমাবেশ উদ্বোধন করেন, বিশেষ অতিথি মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ সুচিন্ত চৌধুরী। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, পার্টনার্স ইন হেলথ্ অ্যান্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)‘র ককসবাজার জেলা সমন্বয়কারী মোহাম্মদ জহিরুল ইসলাম।

অনুষ্টানে গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবা প্রদান করেন,মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুচিন্ত,ডাঃ ইশতিয়াক রাসেদ, ডাঃ প্রনব,পরিবার পরিকল্পনা স্বাস্থ্য পরামর্শক ছেরাজ আহমেদ সহ অনেকে।

এছাড়াও অংশগ্রহণকারী মায়েদের হিমোগ্লোবিন ও সুগার পরীক্ষা এবং কিশোরী মেয়েদের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। সকাল ৯ টা থেকে শুরু হয়ে এই মা সমাবেশ ও স্বাস্থ্য ক্যাম্প চলে বিকাল তিনটা পর্যন্ত। সমাবেশ সঞ্চালনায় ছিলেন, মোসলেম উদ্দিন ইউএফ, পিএইচডি মহেশখালী কক্সবাজার।

এতে আরো উপস্থিত ছিলেন,সোনাদিয়া কমিউনিটি ক্লিনিকের সভানেত্রী ও ২নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য কাজল আকতার,পার্টনার্স অ্যান্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর ইউনিয়ন ফ্যাসিলেটর মোহাঃ জহিরুল ইসলাম, ঘটিভাংগা ১নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আমিন খোকা,স্বাস্থ্যসহকারী ইব্রাহিম,মোহাঃ জাহাঙ্গীর, নুরুল আলম হেলালী,সিএইচ সিপি আলী হোসেন,কমিউনিটি সাপোর্ট গ্রুপের একরাম মিয়া,গিয়াস উদ্দিন,সাহাব উদ্দীন,মোঃ সেলিম,মোঃ নকিব খান,আব্দু শুক্কুর ও প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব আশেক রফিক বলেন, পি.এইচ.ডি’র সহযোগিতায় কমিউনিটি গ্রুপের এই মহতি উদ্যোগ সেবা বঞ্চিত গর্ভবর্তী মায়েদের সেবা নিশ্চিতকরণে অগ্রণী ভূমিকা পালন করবে। পিএইচডি’র এই কর্মকাণ্ডে সরকারী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতের সকল কর্মীদেরকে সার্বিক সহযোগিতা করার আহবান জানান। এবং জননেত্রী শেখ হাসিনার সোনার বাংলার স্বপ্নের গ্রামে পরিণত করতে আজ নিতান্ত দুর্গত গ্রামীন জনপথে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্যসহকারীদের ভুয়সী প্রশংসা করেন।

বক্তব্য পর্ব শেষে তিনি সরেজমিনে কমিউনিটি ক্লিনিক পরিদর্শন সহ সোনাদিয়া দ্বীপের বিভিন্ন সড়ক ও জনপথের অবহেলিত মানুষের সমস্যা সম্মিলিত কথা শুনেন এবং যথা শ্রীঘই তা বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।

ক্যাম্পের শেষ পর্যায়ে সভাপতির বক্তব্যে কুতুবজোম ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন খোকন বলেন,একটা গ্রামের উন্নয়নের পুর্বশর্ত যোগাযোগব্যবস্থা। সোনাদিয়া অনেকটা অবহেলিত যাতায়াত ব্যবস্থা আধুনিক নয় বলে। তারপরেও বর্তমান সরকারের উন্নয়নের ফলশ্রুতিতে দুর্গম এলাকার জনগন স্বাস্থ্য সেবা পাচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে বলে উল্লেখ করে তিনি সড়ক উন্নয়নে সংসদ সদস্যের সহযোগিতায় কামনা করেন।

Top