শুক্রবার শব্দায়নের সাধারণ জ্ঞান প্রতিযোগিতা ‘জ্ঞান সন্দেশ-১’

Shobdayon-Gan-Shondesh_1.jpg

এস এম আরোজ ফারুক ॥

ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও বাচিকশিল্পের পথিকৃৎ প্রতিষ্ঠান শব্দায়ন আবৃত্তি একাডেমীর ৩২ বছরের কার্যক্রমের ধারাবাহিকতায় যুক্ত হচ্ছে আর একটি নতুন কাজ, সাধারণ জ্ঞন প্রতিযোগিতা- জ্ঞান সন্দেশ। প্রাথমিকভাবে কক্সবাজার শহরের কলেজ সমূহের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে জ্ঞান সন্দেশ-১। কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের বিনোদন মূলক এই সাধারণ জ্ঞান প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের অধিকতর জ্ঞানচর্চার বিকাশ ঘটবে বলে এমন প্রতিযোগিতার আয়োজন করছে শব্দায়ন।

শুক্রবার বিকাল ৩টায় বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘জ্ঞান সন্দেশ-১’। এতে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সরকারি মহিলা কলেজ, কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার কমার্স কলেজ, হার্ভার্ড ইন্টারন্যাশনাল কলেজ থেকে প্রায় ৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে জানা গেছে। বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী’র সহযোগিতায় অনুষ্ঠিত জ্ঞন সন্দেশ-১ সδালনা ও পরিচালনা করবেন এড. আবুল কালাম আজাদ।

জ্ঞান সন্দেশ-১ বাস্তবায়ন পরিষদের তত্ত্বাবধায়ক ও শব্দায়ন আবৃত্তি একাডেমীর পরিচালক জসীম উদ্দিন বকুল জানান, ভাষা ও সাহিত্য, ক্রীড়া, সংঙ্গীত সহ স্থানীয় আδলিক, জাতীয় ও আন্তর্জাতিক তথ্য প্রবাহ ছাড়াও অতীত আর সমকালীন ঘটনা প্রবাহ ও তথ্য এবং সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নাবলী দিয়ে সাজানো হয়েছে এই কুইজ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার ফলে পুঁথিগত বিদ্যার পাশাপাশি শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান চর্চার সুযোগ তৈরী হবে। এবং আমরা তাদের উৎসাহিত করার জন্য বিশেষ পুরষ্কারেরও ব্যবস্থা রেখেছি।

শব্দায়নের সহকারী পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন মহিকে আহবায়ক ও গিয়াস উদ্দিন মিলনকে সদস্য সচিব করে জ্ঞান সন্দেশ-১ বাস্তবায়ন পরিষদ গঠন করা হয়েছে। যার অন্যান্য সদস্যরা হলেন একাডেমীর সহকারী পরিচালক জ্যোৎ¯œা ইয়াসমিন, মিনহাজ চৌধুরী, তৌহিদুর রহমান, নির্বাহী সদস্য রাশেদুল ইসলাম, শিক্ষার্থী ইভানা পাপড়ি মুমু, নাইজিন হুদা প্রমি, জেমিনা সাত্তার মুন্নি, জামশেদ শাকিল জয়।

Top