শাক সবজিতেও ফরমালিন!

vagitabal.jpeg

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :
চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজারে ফরমালিন যুক্ত তরিতরকারি বিক্রির অভিযোগ পাওয়া গেছে। হাটের দিনে শীতকালীন সবজি বাজারে ভরে গেলেও অতিরিক্ত দাম হওয়ায় রিতিমত হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত ও নিন্মবিত্ত পরিবারগুলো। ডুলাহাজারা তরকারী বাজার ঘুরে দেখা যায় প্রতিকেজি বেগুন ৫০-৬০টাকা, শিম ৭০-৮০টাকা, টমেটো ৭০-৮০টাকা, মুলা ৩৫-৪০টাকা, কিরা ৪০-৫০টাকা, বরবটি ৪৫-৬০টাকা, ফুলকপি ৫৫-৬০টাকা, গুলআলু ৩৫-৪০টাকা, তিতা করলা ৭০-৮০টাকা, কাঁচা মরিচ ৬০টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ অন্যান্য বছর এই সময় সবজির দাম আরো অনেক কম ছিল। গগনচুম্বী দাম তার উপর যদি হয় ফরমালিন তা যেন ক্রেতা সাধারণের জন্য কাটা ঘাঁতে লবণ ছাড়া কিছুই নয়। ডুলাহাজারা তরকারি বাজারের নিয়মিত দোকানদার হৃদয় দে জানান বর্তমানে বাজারে পর্যাপ্ত ফরমালিন যুক্ত সবজি পাওয়া যাচ্ছে। যা সাধারণ দামের চাইতে কিছুটা কম দামে পাওয়া যায়। তার পার্শ্ববর্তী দোকানেও ওইসব ফরমালিন যুক্ত সবজি বিক্রি হচ্ছে বলে জানান তিনি। ব্যাবসায়ী হৃদয়ের মতে বাজারে পাওয়া সবজি পাইকারি আরদে আসার আগেই ফরমালিন মিশ্রিত করা হয়। পরে আরদ থেকে বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীরা নিয়ে এনে জনসাধারণের কাছে বিক্রি করেন।
ফরমালিন একটি বিষাক্ত রাসায়নিক উপদান যা মানবদেহের মারাত্মক ক্ষতিকর। বিভিন্ন জটিল রোগে আক্রান্তের মূলে রয়েছে এই ফরমালিন।
বিশেষজ্ঞ ডাক্তারের মতে ফরমালিন হাইড্রোজেন পার অক্সাইড, কারবাইডসহ বিভিন্ন ধরনের ক্ষতিকর কেমিক্যাল ব্যবহারের কারণে কাশি, শ্বাসকষ্ট, বদহজম, ডায়রিয়া, আলসার, চর্মরোগসহ বিভিন্ন রোগ হয়ে থাকে। ধীরে ধীরে এসব রাসায়নিক পদার্থ লিভার, কিডনি, হার্ট, স্মৃতি শক্তি ও ব্রেন ধ্বংস করে দেয়। ফরমালিনযুক্ত খাদ্য গ্রহণ করার ফলে পাকস্থলী, ফুসফুস ও শ্বাসনালিতে ক্যান্সার হতে পারে। এদিকে ডুলাহাজারা বাজারে ফরমালিন মিশ্রিত সবজি বিক্রি বিষয়ে জানাতে চাইলে বাজার পরিচালনা কমিটির সভাপতি মফিজুর রহমান বলেন ‘এব্যাপারে আমার কাছে এখনো অভিযোগ আসেনি। ফরমালিন মিশ্রিত কেউ এবাজারে সবজি বিক্রি করছে জানতে পারলে তাকে আমরা ছাড় দেব না। তাৎক্ষণিক ওই বিক্রেতার বিরুদ্ধে কমিটির বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।’

Top