রোববার জেলা পরিষদ নির্বাচনের তফসিল

Election-Commission.jpg

জেলা পরিষদ নির্বাচনের তফসিল আগামী রোববার ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের তফসিল ঘোষণার জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছে ইসি। এই নির্বাচনে ভোটার প্রায় ৬৫ হাজার। আর অনলাইনে প্রার্থীরা মনোনয়ন দাখিল করতে পারবেন।

জানা যায়, ওই নির্বাচন ভোটগ্রহণ হতে পারে ২৮ ডিসেম্বর। আর মনোনয়ন দাখিলের শেষ সময় নির্ধারণ করা হবে ৩০ নভেম্বর। যাচাই-বাছাই ২ ও ৩ ডিসেম্বর। প্রত্যাহারের শেষ সময় হবে ৯ ডিসেম্বর।

সূত্র জানায়, আইন মন্ত্রণালয় থেকে জেলা পরিষদ নির্বাচন ও আচরণ বিধিমালার ভেটিংও সম্পন্ন হয়ে নির্বাচন কমিশনে এসেছে। গেজেটের জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে। ফলে রোববার জেলা পরিষদের তফসিল ঘোষণা করা হতে পারে।

এ নির্বাচন প্রতিটি জেলা শহরে অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য প্রত্যেক জেলায় ১৫টি করে বুথ থাকবে এবং নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকবেন প্রিসাইডিং অফিসার ও রিটানিং অফিসার।

জেলায় অন্তর্ভুক্ত সিটি কর্পোরেশন (যদি থাকে), উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

জনপ্রতিনিধিরা শুধু ভোটই দিতে পারবেন, প্রার্থী হতে পারবেন না। আর বাংলাদেশের ২৫ বছর বয়সী যে কোনো ভোটার জেলা পরিষদ নির্বাচনের প্রার্থী হতে পারলেও ভোট দিতে পারবেন না।

ভোটার প্রায় ৬৫ হাজার

কমিশন সচিবালয়ের হিসাব অনুযায়ী, তিন পার্বত্য জেলা বাদে সারাদেশের ৬১টি জেলা পরিষদে প্রায় ৬৫ হাজার জনপ্রতিনিধি রয়েছেন। এরাই নির্বাচনে ভোট দেবেন। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন ইউনিয়ন পরিষদে।

প্রতিটি ইউপিতে জনপ্রতিনিধি অর্থাৎ ভোটার ১৩ জন। এই হিসাবে সাড়ে ৪ হাজার ইউপির ভোটার সংখ্যা দাঁড়ায় ৫৮ হাজার ৫০০ জন। এ ছাড়া ৪৮৮টি উপজেলা পরিষদে তিন জন করে প্রায় দেড় হাজার, ৩২০টি পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি কর্পোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত জনপ্রতিনিধি রয়েছেন।

অনলাইনে মনোনয়ন দাখিল

নির্দলীয়ভাবে অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র সরাসরি বা অনলাইনে দাখিল করা যাবে। অনলাইনের মাধ্যমে যেকোনো প্রার্থী নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

এক্ষেত্রে প্রার্থী প্রথমে ইসি সচিবালয়ের ওয়েবসাইটে নির্ধারিত লিংকে প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, বিভাগ, জেলা ও উপজেলার নাম এন্ট্রি করে নিবন্ধন করবেন।

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর প্রার্থী সঙ্গে সঙ্গেই একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর সংশ্লিষ্ট যে কোনো পদের মনোনয়ন ফরম পাওয়া যাবে। প্রার্থী অনলাইনে সংশ্লিষ্ট মনোনয়নপত্রটি পূরণ করবেন।

Top