বার্তা পরিবেশক:

দেশের বিশিষ্ট শিশু-সাহিত্যিক আলী ইমাম বলেছেন, যে স্বপ্ন মানুষকে ঘুমাতে দেয় না সেটাই স্বপ্ন। যে স্বপ্ন দেখে মানুষ ঘুািময়ে পড়ে সেটা স্বপ্ন হতে পারে না। যে স্বপ্ন দেখলে মানুষের ভালো লাগে, যে স্বপ্ন বাস্তবায়ন না করা পর্যন্ত নিজের মধ্যে কøান্তি আসে না, নিজের মধ্যে স্বস্তি আসে না প্রকৃত অর্থেই সেটাই স্বপ্ন। আকাশ ছোঁয়া বড় হতে হলে আমাদেরকেও সে রকমই স্বপ্ন দেখতে হবে।

তিনি বলেন, কক্সবাজারে রয়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত। কক্সবাজারে আছে ঘন-সবুজ অরণ্য ঘেরা বনরাজী। কক্সবাজারে আছে বৈচিত্রময় সংস্কৃতি। এখানকার প্রকৃতি, পরিবেশ মানুষকে সহজেই স্বপ্ন দেখাতে পারে। কক্সবাজারের বৈচিত্রময় পরিবেশ, বৈচিত্রময় সংস্কৃতি আপনাদের লেখার উপজীব্য হতে পারে।

শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার সাহিত্য একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে এক নির্ধারিত সম্বর্ধনায় শিশু সাহিত্যিক আলী ইমাম এসব কথা বলেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্বর্ধনায় তিনি এরা বলেন, বেশি বেশি বই পড়লে চিন্তার পরিবর্তন হয়। শিশুদের মধ্যে ভালবাসা না জাগালে চিন্তার জায়গা ও বোধ তৈরি হবে না। শিশুদের মধ্যে বোধশক্তি জাগাতে হবে। বৈচিত্র্যময় অঞ্চল বাংলাদেশের প্রাকৃতিক, ভৌগলিক অবস্থান, নদ-নদীসহ বিভিন্ন বিষয়ে শিশুদের শিখাতে হলে প্রতিযোগিতার আয়োজনের প্রয়োজন রয়েছে।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানটি কথামালা, কবিতা-ছড়া পাঠ, কবিতা আবৃত্তি ও গান নিয়ে সাজানো ছিলো।

একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরী, সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন কবি মনজুরুল ইসলাম, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, অধ্যাপক আনোয়ারুল হক, সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক কবি হাসান আহমদ সোবহানী, একাডেমীর জীবন সদস্য কবি মোহাম্মদ আবুল কাসেম, নির্বাহী কমিটির অফিস সম্পাদক আজাদ মনসুর ও নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী প্রমুখ আলোচনা, কবিতা-ছড়া পাঠ, কবিতা আবৃত্তিতে অংশ গ্রহণ করেন।

সভার শুরুতে একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরীসহ উপস্থিত সদস্যবৃন্দ অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেন।

পরে একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অতিথির হাতে একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপ ও একাডেমীর সহ-সভাপতি ও শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচির আহবায়ক, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক একাডেমীর শিশু-কিশোর পত্রিকা কিশোর সংলাপের কপি তুলে দেন।

ছড়াকার জহির ইসলাম তার সদ্য প্রকাশিত ছড়াগ্রন্থ রোহিঙ্গাদের কান্ন শিশু সাহিত্যিক আলী ইমামের হাতে তুলে দেন।