যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্প ১৪০ – হিলারি ১০৪

HILLARY_TRUMP_1.jpg

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষে বেসরকারি হিসেবে ডোনাল্ড ট্রাম্প ১৪০টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। আর হিলারি পেয়েছেন ১০৪টি ইলেক্টোরাল ভোট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমন ফলাফল জানিয়েছে। ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এ পর্যন্ত ২৬টি অঙ্গরাজ্যের ফলাফল জানানো হয়েছে। আর তার ভিত্তিতে এ হিসেব দেওয়া হয়েছে। মোট ভোটাভুটির দিক দিয়ে এখন পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৫০.৩ শতাংশ ভোট আর হিলারি পেয়েছেন ৪৫.৯ শতাংশ ভোট। বিভিন্ন অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চলছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ইলেক্টোরাল কলেজ আনুষ্ঠানিক কর্তৃপক্ষ হিসেবে ভূমিকা পালন করে। কোন প্রার্থী কত বেশি ভোট পেলেন তার চেয়ে জরুরি হলো কে কতটা ইলেক্টোরাল ভোট পেলেন তা। ৫৩৮ জন ইলেক্টরের সমন্বয়ে ইলেক্টোরাল কলেজ গঠিত। প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে এর মধ্যে অন্তত ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হয়।

এক এক স্টেটে ইলেক্টরের সংখ্যা এক এক রকম। নির্বাচনের দিন মার্কিনিরা যখন ভোট দেন তখন তারা মূলত প্রার্থীদের ইলেক্টরদেরকে বাছাই করেন। দুটি ছাড়া বাকি ৪৮টি অঙ্গরাজ্যে ‘উইনার-টেক-অল’ সিস্টেম চালু রয়েছে। এর আওতায় জয়ী প্রার্থীকে ওই অঙ্গরাজ্যের সব ইলেক্টর দিয়ে দেওয়া হয়। তবে নেবরাস্কা ও মেইন অঙ্গরাজ্য দুটি এক্ষেত্রে আলাদা। এ দুটি অঙ্গরাজ্যের ক্ষেত্রে প্রার্থীদের পাওয়া ভোটের সংখ্যানুপাতে ইলেক্টোরাল ভোট ভাগ করা হয়। – কালেরকন্ঠ

Top