বীনা-৭ শস্য কর্তন উপলক্ষে কৃষক মাঠ দিবস পালন

Pic-ukhiya-12.11.2016.jpg

ফারুক আহমদ, উখিয়া:
উচ্চ ফলন শীল জাত বীনা-৭ শস্য কর্তন উপলক্ষে কৃষক মাঠ দিবস উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের গুরামিয়া গ্যারেজ এলাকায় অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আ ক ম শাহরিয়ার বলেন, আধুনিক পদ্ধতিতে চাষাবাদ ও উন্নত জাতের বীজ ব্যবহার করায় ফলন উৎপাদনে চাষীরা ব্যাপক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন নতুন নতুন উদ্ভাবিত উন্নত জাতের বীজ ও তথ্য প্রযুক্তি ব্যবহার করায় আজ কৃষি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এর ফলে বাংলাদেশে খাদ্য ঘাটতি পূরণ হয়েছে।

চাষী পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষন ও বিতরণ প্রকল্পের কর্মসূচীর আওতায় উখিয়া কৃষি বিভাগ আয়োজিত কৃষক মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন মো: শরিফুল ইসলাম। স্থানীয় মেম্বার স্বপন শর্মা রনির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহ জাহান, মো: রায়হান, মো: শাহ জাহান, নিউটন চৌধুরী ও চাষী মো: ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাছির উদ্দিন। এসময় কৃষক-কৃষানী গণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে কক্সবাজার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আ.ক.ম শাহরিয়ার ও উখিয়া কৃষি বিভাগের কর্মকর্তা সহ স্থানীয় চাষীরা আনুষ্ঠানিক ভাবে উচ্চ ফলনশীল বীনা-৭ নং জাতের শস্য কর্তন করেন। এছাড়াও আদর্শ বেট তৈরী করে সবজি উৎপাদন ও কম্পাট বা কেচোঁ সার তৈরীর প্রদর্শনী খামার গুলো পরিদর্শন করেন।

Top