ফ্রান্সে নাজিম উদ্দিন চৌধুরী বাবুর স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল

doamahfilpic.jpg

সেলিম উদ্দীন,প্যারিস থেকে:
ফ্রান্স বাংলাদেশ কমিউনিটির অন্যতম ব্যক্তিত্ব ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সভাপতি সমাজসেবক, রাজনীতিবিদ, ফ্রান্স চট্টগ্রাম সমিতির প্রধান উপদেষ্টা মুক্তিযুদ্ধা নাজিম উদ্দিন চৌধুরী বাবুর ৭ম মৃত্যু বার্ষিকীতে গভীর শোক ও তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

ফ্রান্স প্রবাসী চট্টগ্রাম বাসীর উদ্যোগে গত শনিবার স্হানীয় একটি রেস্টুরেন্টে এই স্বরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়।

স্বরণ সভায় বক্তারা মরহুম নাজিম উদ্দিন চৌধুরীর বর্ণাঢ্য জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন।

বক্তারা বলেন, ফ্রান্সে বাংলাদেশী কমিউনিটিকে প্রতিষ্টিত করতে যে সকল প্রবাসীর ভূমিকা অপরিসীম তার মধ্যে অন্যতম একজন নাজিম উদ্দিন চৌধুরী বাবু। কমিউনিটির সুখ দু:খে শরীক হতেন সবার অগ্রভাগে।

বক্তারা আরো বলেন,বাবু কোন দল বা কোন জনসমষ্টির নেতা ছিলেননা সে ছিল সারা বাংলাদেশী কমিউনিটির নেতা। ফ্রান্স চট্টগ্রাম কমিউনিটির অন্যতম ব্যক্তিত্ব মফিজ খাঁনের সভাপতিত্বে উক্ত সভা পরিচালনা করেন,তরুণ সমাজ কর্মী সেলিম উদ্দীন ।

আলোচক হিসেবে উপস্হিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম,ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা নাজিম উদ্দিন আহমেদ, ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম , সহ-সভাপতি সোহরাব মৃর্ধা , ফ্রান্স আওয়ামী লীগের রাজনৈতিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ওয়াহিদ বার তাহের,সহ সভাপতি শুভ্রত শুভ,মুক্তিযুদ্ধা সংহতি পরিষদের সভাপতি জামিল মিয়া,সাধারণ সম্পাদক জাফর শাহ,কমিউনিটি ব্যক্তিত্ব সোহেল ইবনে হোসেন,ব্যবসায়ী সুজন বাবু,ব্যবসায়ী মো: এনাম,মোজাম্মেল হক,ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাসুদ হায়দার,ফয়সল উদ্দিন,মরহুমের পুত্র ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নিয়াজ উদ্দিন চৌধুরী হিরা, সাংগঠনিক সম্পাদক আলী হোসেন,সেলিম উদ্দীন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তাপস বড়ুয়া রিপন,নুর হাসনাত পলাশ, পিনু বড়ুয়া,নিপু বড়ুয়া,উনুপম বড়ুয়া টিপু ,শিবলু বড়ুয়া,হাফিজ খাঁন ইউচুপ,লিটন হায়দার,জসিম উদ্দিন আমির খাঁন,সোহরাব হোসেন সাগর,রেজাউল করিম রনি প্রমুখ । পরে মিলাদ পাঠের মাধ্যমে তাঁর আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয় ও শেষে উপস্হিত সকলের প্রতি তবরুক বিতরন করা হয়।

উল্লেখ্য: ২০০৯ সালের অক্টোবর মাসে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সুইজারল্যান্ডের জেনেভা সফরে আসলে তিনি সেখানে ফ্রান্সের আওয়ামী লীগ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। সেখানেই তিনি ব্রেন স্ট্রোক করেন। পরবর্তীতে গুরুতর অসুস্থ অবস্থায় উনাকে প্যারিসে আনা হয়। প্যারিসের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মরহুম নাজিম উদ্দিন চৌধুরী বাবু ২২শে নভেম্বর মৃত্যুবরন করেন। মরহুমের লাশ চট্টগ্রামের রাউজানে পারিবারিক গোরস্তানে দাফন করা হয়। মৃত্যুকালে মরহুম নাজিম উদ্দিন চৌধুরী স্ত্রী, দুই মেয়ে এবং একমাত্র ছেলে সহ অসংখ্য গুনগ্রাহী ও আত্মীয় স্বজন রেখে যান।

Top