প্রশিক্ষণ ও দক্ষতা অর্জন করে অধিক ফলন উৎপাদন করতে হবে

Pic-Ukhiya-22-11-2016.jpg

ফারুক আহমদ, উখিয়া:
কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ ক ম শাহরিয়ার বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার ও নতুন নতুন উন্নত জাতের উদ্ভাবিত বীজ ব্যবহার করলে চাষাবাদে অধিক ফলন সহ কৃষকরা আর্থিক ভাবে লাভবান হওয়ার সম্ভব। তিনি প্রশিক্ষণনে কাজে লাগিয়ে কৃষকদেরকে দক্ষতা অর্জন করে কম পরিশ্রমে ধান চাষ, সবজি চাষ, রোগ বালাই দমনে কীটনাশকের পরিবর্তে জৈবিক পদ্ধতি ব্যবহার, ধান চাষের সাথে মৎস্য চাষ, হাস মুরগী ও গবাদি পশু পালনের উপর তিনি গুরুত্বরোপ করেন।

মঙ্গলবার বিকেলে উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের সোনাইছড়ি আইএফআইসি কৃষক মাঠ স্কুলের মাঠ দিবসে প্রধান অতিথির ভাষনে তিনি এ কথা গুলো বলেন। সম্বনিত খামার ব্যবস্থাপনা কর্মসূচীর আওতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসাবে বক্তব্য রাখেন, উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম। জালিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষক মাঠ স্কুলের সভাপতি হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উখিয়া সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহমদ। উপ-সহকারী কৃষি কর্মকর্তা বীরেশ্বর রুদ্রের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রবীন রাজনীতিবীদ ও সমাজসেবক আবুল কাশেম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহজাহান, নাছির উদ্দিন, বদিউল আলম, প্রশিক্ষাণার্থী কাজল রেখা ও ফার্মা ফ্যাসিলেটর ফিরোজ প্রমূখ। অনুষ্ঠানে কৃষক মাঠ স্কুলের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও পুরুস্কার বিতরণ করা হয়। সভার পূর্বে প্রধান অতিথি উপ-পরিচালক আ ক ম শাহরিয়া সহ উপস্থিত অন্যান্য অতিথিরা স্টল গুলো পরিদর্শন করেন। এসময় দু’শতাধীক স্থানীয় কৃষক-কৃষানীগণ উপস্থিত ছিলেন।

এদিকে কৃষক মাঠ স্কুলের উদ্যোগে গণসচেতনা বৃদ্ধি ও হাতে কলমে শিক্ষা দেওয়ার জন্য প্রদর্শনীমূলক স্টল খোলা হয়। বিশেষ করে স্টল গুলোতে আধুনিক পদ্ধতিতে ধান চাষ, বিষ মুক্ত সবজি চাষ, জৈবিক উপায়ে রোগ বালাই ধমন, সবুজ সার তৈরি ও সুষম গরুর খাদ্য তৈরির উপায় সমূহ প্রদর্শনীর মাধ্যমে দেখানো হয়।

Top