প্রথম আলোর আঞ্চলিক গণিত উৎসব ৭ জানুয়ারি

resize_1421388932.jpg

২ ডিসেম্বর থেকে রেজিষ্ট্রেশন শুরু

প্রেসবিজ্ঞপ্তি :

দেশের শীর্ষ দৈনিক প্রথম আলোর আঞ্চলিক ‘গণিত উৎসব-২০১৭’ শুরু হচ্ছে আগামি ৭ জানুয়ারি।কক্সবাজার ও বান্দরবান জেলার শতাধিক স্কুল-কলেজের ৮০০ শতাধিক শিক্ষার্থী এই উৎসবে অংশ নেবেন।

কক্সবাজারে চতুর্থবারের মতো প্রথম আলোর আঞ্চলিক এই গণিত উৎসব অনুষ্টিত হবে কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠের ভেন্যুতে।

অংশ গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন করতে হবে।রেজিষ্ট্রেশন শুরু হবে আগামি ২ ডিসেম্বর সকাল ১০টা থেকে, শহরের ঝাউতলাস্থ্য প্রথম আলো কার্যালয়ে।চারটি ক্যাটাগরিতে রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে। ২০১৬ সালের অধীত শ্রেণি অনুযায়ী ক্যাটাগরি নির্ধারিত হবে।

রেজিষ্ট্রেশনের সময় শিক্ষার্থীদের নিজনিজ শিক্ষাপ্রতিষ্টানের পরিচয়পত্র, বেতনের রসিদ অথবা ফলাফল বই-তিনটির যেকোন একটি প্রমাণ স্বরূপ দেখাতে হবে।

ক্যাটাগরি :

# প্রাইমারি : তৃতীয়  থেকে পঞ্চম, # জুনিয়র : ষষ্ঠ  থেকে অষ্টম # সেকেন্ডারি : নবম থেকে দশম ও এসএসসি (সমমান)পরীক্ষার্থী এবং  হায়ার সেকেন্ডারি : একাদশ-দ্বাদশ  ও এইচএসসি পরীক্ষার্থী (সমমান)।

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা জানান, ‘ গণিত শেখো-স্বপ্ন দেখো’ এই শ্লোগাণে অনুষ্টিতব্য এই আর্ন্তজাতিক গণিত উৎসবে অংশ গ্রহণকারী সকল শিক্ষার্থীদের সার্টিফিকেট, বিজয়ীদের টি-শার্ট ও মেডেল দেয়া হবে।কক্সবাজার উৎসবে বিজয়ীরা ঢাকায় অনুষ্টেয় জাতীয় পর্যায়ের গণিত উৎসবে যোগ দিবে।জাতীয় পর্যায়ের বিজয়ীরা যোগ দেবে ব্রাজিলে অনুষ্টেয় ৫৮তম আর্ন্তজাতিক গণিত অলিম্পিয়াডে।আর্ন্তজাতিক গণিত অলিম্পিয়াড দল নির্বাচনের জন্যই মুলত এই আঞ্চলিক গণিত উৎসব।কক্সবাজারসহ সারাদেশের ১৫টি জেলায় এই আঞ্চলিক গণিত উৎসব অনুষ্টিত হচ্ছে।কক্সবাজারের গণিত উৎসবে দেশের শীর্ষস্থানীয় গণিতবিদ এবং বিজ্ঞানীরা উপস্থিত থাকবেন।উৎসব পালনে সহযোগিতা দিচ্ছে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।

বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল জানান, উৎসবে গণিত অলিম্পিয়াড ছাড়াও থাকবে শিক্ষক-অভিভাবকদের সঙ্গে মতবিনিময়, বইমেলা, মুক্ত আলোচনা, কুইজ, রুবিক্স কিউব প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্টান।

প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ : ০১৭৭৫-৪২৪৬৪৬ / ০১৭১৪-৩৭৪৬৩৪

Top