‘নব্য ডাইনি সুচির নোবেল ফিরিয়ে নিতে হবে’

rohingya.jpg

অবিলম্বে মিয়ানমারের গনহত্যা বন্ধ কর

এহসান আল-কুতুবী, চট্টগ্রাম থেকে:

“পরিবর্তন চট্টগ্রাম”র মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারে সুচি সরকারের সেনাবাহিনী ও তার লেলিয়ে দেওয়া জঙ্গী কর্তৃক নিরহ মুসলিম সম্প্রদায়ের উপর ইতিহাসের জঘন্যতম হত্যা, নির্যাতন, নীপিড়ন ও ঘর বাড়ি জ্বালিয়ে জীবন্ত পুড়িয়ে মারা হচ্ছে তা দেখে কোন মানবতাবাদী চুপ থাকতে পারেনা। যারা মানবতার দোহায় দিয়ে বিবেক বিক্রি করে নিজেদের বড় বড় মানবতাবাদী প্রমাণ করতে চাই, তাদের সচেতন জনতা চিহ্নিত করে ফেলেছে।

বক্তারা আরো বলেন, শান্তিতে নোবেল পাওয়া অং সান সুচি মুসলমানদের উপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে। এই রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ না করলে মায়ানমারের উপর অবরোধ আরোপের জানাচ্ছি। রোহিঙ্গা মুসলমানদের উপর হামলা চালিয়ে তাদেরকে বাংলাদেশে পাঠানোর এক গভীর ষড়যন্ত্র। দেশনেত্রী শেখ হাসিনা নেতৃত্বে দেশ যখন উন্নয়নের উন্নত শিখরে এগিয়ে যাচ্ছে তখনই বাংলাদেশকে বেকায়দায় ফেলতে ষড়যন্ত্রে লিপ্ত আমেরিকা।

বক্তারা অবিলম্বে মিয়ানমারের এ নৃশংস গনহত্যা বন্ধে জরুরী ভিত্তিতে চাপ দিতে ও মানবতা বিরোধী অপরাধে নারী ও শিশু হত্যার নির্যাতনের দায়ে সুচির শান্তি নোবেল ফিরিয়ে নেওয়ার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহবান জানান এবং সাওঁতাল পল্লীতে লুটপাটকারী ভুমিদস্যুদের অবিলম্বে বিচারের আওতায় এনে শাস্তির জোর দাবী জানান।

সামাজিক সংগঠন “পরিবর্তন চট্টগ্রাম”র আয়োজনে মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলমানদের উপর নির্যাতন, গণহত্যার প্রতিবাদে ও ডাইনি খ্যাত অং সান সুচির শান্তি নোবেল ফিরিয়ে নেওয়ার দাবী সহ বিভিন্ন দাবীতে শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

সংগঠনের উপদেষ্টা তরুন সমাজ কর্মী আলহাজ্ব জাহিদ হোসাইনের সভাপতিত্বে ও সংগঠনের সভাপতি সাংবাদিক এহসান আল-কুতুবীর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে সংহতি জানান কুতুব শরীফ দরবারের শাহজাদা ও দারুল উলুম কামিল মাদরাসার মুহাদ্দিস আল্লামা মুনিরুল মন্নান আল-মাদানী । বক্তব্য রাখেন, জাতীয় পার্টি (জেপি) নগর আহবায়ক আজাদ দোভাষ, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির যুগ্ন মহাসচিব কামাল উদ্দিন, বাইতুশ শরফ কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা হাফেজ মুহাম্মদ জুনাইদ, বিশিষ্ট লেখক ও গ্রন্থনা সম্পাদক মাওলানা জসিম উদ্দিন, আল হেলাল ডিগ্রী কলেজের অধ্যাপক মুহাম্মদ ইউনুছ, যমুনা নিউজ এর চট্টগ্রাম বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আল জামিল, নগর যুব সংহতির সাংগঠনিক সম্পাদক মেসবাহ উদ্দিন তুষার, সাংস্কৃতিক পার্টির আহবায়ক শাহাদাত হোসেন স্বপন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সমাজের যুগ্ন আহবায়ক কাজেমুল হাসান শাহেদ, কর্ণফুলী থানা ছাত্র সমাজের সভাপতি আব্দুল খালেক জুয়েল, চেতনায় মুক্তিযুদ্ধ চট্টগ্রামের সাধারন সম্পাদক নাছির উদ্দিন । এতে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেন নগর ছাত্র সমাজের আহবায়ক নজরুল ইসলাম, যুগ্ন আহবায়ক আমিনুল ইসলাম, মুহাম্মদ হাসান, সচেতন তরুন প্রজন্মের আহবায়ক মাহমুদুর রহমান শাওন, কুতুবদিয়া উপজেলা ছাত্র সমাজের যুগ্ন সম্পাদক এস এম মোদাচ্ছের, ছাত্রলীগ নেতা নাইমুল ইসলাম, শরীফ নেওয়াজ জুয়েল, চেতনায় মুক্তিযুদ্ধের সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ, আব্দুল লতিফ, শেখ আখতারুল হক, আবেদুল ইসলাম, রাজু আহমেদ, প্রমূখ।

Top