নদী পরিব্রাজক কক্সবাজার জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠিত

Cox-Pic-River-tra-.jpg

প্রেস বিজ্ঞপ্তি:
বাংলাদেশ নদী পরিব্রাজক কক্সবাজার জেলার ৩১ সদস্য বিশিষ্ট পুর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে।
কমিটিতে এডভোকেট আবু হেনা মোস্তফা কামাল সভাপতি ও কায়েস শিকদারকে সাধারণ সম্পাদক করা হয়েছে।
‘কেন্দ্রীয় নির্বাহী কমিটিরি সভাপতি মো. মনির হোসেন ও সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তা জানানো হয়।
কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ সভাপতি-সাংবাদিক আজাদ মনসুর, সহ সভাপতি-শাহাব উদ্দিন সিকদার সহ-সভাপতি-মিনার হাসান, যুগ্ম সম্পাদক-সৈয়দুল আরফিন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ তুহিন, আইনবিষয়ক সম্পাদক এডভোকেট রুহুল আমিন চৌ: রাসেল, অর্থ সম্পাদক রিদুয়ানুল হক, জীব বৈচিত্র্য সম্পাদক নিহাল উদ্দিন , সাংস্কৃতিক সম্পাদক হাফেজ এছারুল হক, সাহিত্য সম্পাদক তামজিদুল ইসলাম, তথ্য গবেষনা ইলিয়াছ মিয়া, ভ্রমন সম্পাদক কাজল শর্মা প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু তালহা সিদ্দিকি, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মিনহাজ উদ্দিন মিরু, পাঠ চক্র সম্পাদক জায়েদ নুর, মহিলা বিষয়ক সম্পাদক জাফরিন আজাদ, নির্বাহী সদস্য মঞ্জুর আলম, আসমাউল হোসনা রিমা, মো, তামজিদ, রেজাউল করিম, জাহাঙ্গীর আলম, জাহেদুল ইসলাম খুকা সহ ৩১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়।
উল্লেখ্য, তরুণরাই দেশের শক্তি,দেশের সম্পদ। আর দেশের ১১ কোটি তরুণকে নদী সুরক্ষায় সম্পৃক্ত করাই আমাদের অভিপ্রায়। আর সেই ধারাবাহিকতায় এবার গঠিত হল নদী পরিব্রাজক কক্সবাজার জেলা কমিটি। নদী ও পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে, সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে, নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা,প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বে”ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা। নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্তিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। সরেজমিন নদী বিষয়ে তথ্য সংগ্রহ করা,নদী মরে যাওয়া,নদী দূষিত হওয়ার ভয়াবহতা সম্পর্কে মানুষকে অবহিত করাও এ নেটওয়ার্কের অন্যতম একটি কাজ। নিরীহ, অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণীর সেবা ও বিরুপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী পরিব্রাজক দল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে।

Top