তুরস্কে আরও ১৫০০ সরকারি কর্মকর্তা বরখাস্ত, ৫শ’ প্রতিষ্ঠান বন্ধ

turki.jpg

আমিন ইকবাল, আমাদের সময় ডট কম :
তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার দায়ে নতুন করে আরও ১৫ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করেছে দেশটির এরদোগান সরকার। একই সঙ্গে মঙ্গলবার ৯টি সংবাদ সংস্থা ও ১৮টি দাতব্য প্রতিষ্ঠানসহ মোট ৫শ’ প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। খবর বিবিসি উর্দূর।
যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম রয়টার্স সূত্র জানায়, দেশদ্রোহীতার দায়ে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে ১৯৮৮ জন সশস্ত্র বাহিনী ও ৭৫৮৬ জন পুলিশের সদস্য রয়েছে।
সূত্র জানায়, ব্যর্থ সেনা অভ্যুত্থানের দায়ে এর আগেও তুরস্ক সরকার ৬৬ হাজার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত, ৫০ হাজার সদস্যের পাসপোর্ট বাতিল এবং ১৪২টি মিডিয়া সংস্থা বন্ধ করে দেয়।
তুরস্ক সরকার সূত্র জানায়, ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানে প্রায় ৯ হাজার সেনা অংশ নিয়েছিল। তাদের কাছে ৩৫টি জাহাজ, ৩৭টি হেলিকপ্টার এবং ৭৪টি ট্যাঙ্ক রয়েছে।
উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এই সেনা অভ্যুত্থানের জন্য নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছেন। এজন্য যুক্তরাষ্ট্রের কাছে আনুষ্ঠানিকভাবে ফেতুল্লাহ গুলেনের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার তথ্য-প্রমাণও পাঠিয়েছিলেন তিনি। ওই সেনা অভ্যুত্থানে বেসামরিক নাগরিকসহ নিহত হয় ২শ’ ৯০ জন।

Top