ড. সলিমুল্লাহ ও ছড়াকার ধনিরাম কক্সবাজার সাহিত্য একাডেমী পুরস্কার পাচ্ছেন

Salim-Ullah-Khan.jpg

বার্তা পরিবেশক :

কবি, গবেষক, শিক্ষাবিদ প্রফেসর ড. মোহাম্মদ সলিমুল্লাহ খান ও ছড়াকার ধনিরাম বড়–য়া কক্সবাজার সাহিত্য একাডেমী পুরস্কার পাচ্ছেন। প্রফেসর ড. মোহাম্মদ সলিমুল্লাহ্ ২০১৪ সালের জন্য ও বিশিষ্ট ছড়াকার ধনিরাম বড়–য়া ২০১৫ সালের জন্য সাহিত্য একাডেমী পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করে।

কক্সবাজার সাহিত্য একাডেমীর কার্যনির্বাহী পরিষদ ও স্থায়ী পরিষদের যৌথ সভায় এই মনোনয়ন দেওয়া হয়। একাডেমীর সভাপতি লোকগবেষক, ইতিহাস লেখক, সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত যৌথ সভা এই মনোনয়ন দেওয়া হয়। কক্সবাজারের বাসিন্দা যাঁরা বাংলা সাহিত্যের জন্য বিশেষ অবদান রাখেন তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়। কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠার পর থেকে তথা ২০০১ সাল থেকেই এই পুরস্কার প্রদান করে আসছে।

সভায় দীর্ঘ আলোচনা-পর্যালোচনার পরে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর বাসিন্দা রাজধানী ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-ইউলেব-এর ডিন প্রফেসর ড. মোহাম্মদ সলিমুল্লাহ খানকে ২০১৪ সালের জন্য ও কক্সবাজারের রামু উপজেলার বাসিন্দা বিশিষ্ট ছড়াকার, গবেষক, অবসরপ্রাপ্ত শিক্ষক ধনিরাম বড়–য়াকে ২০১৫ সালের জন্য সাহিত্য একাডেমী পুরস্কারের জন্য মনোনীত করা হয়। শীঘ্রই কক্সবাজার শহরে আনুষ্ঠানিকভাবে উক্ত পুরস্কার হস্তান্তর করা হবে।

সভায় জেলার শিশু-কিশোরদের লেখালেখির সুযোগ সৃষ্টির লক্ষে ‘কিশোর সংলাপ’ সাহিত্য পত্রিকা প্রকাশেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, “শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশে এগিয়ে যাই, মেধা ও মননে সাহিত্যের বিকল্প নাই” এই শ্লোগানকে ধারণ করে কক্সবাজার সাহিত্য একামেডী ‘শিক্ষার্থীদের সৃজনশীল সাহিত্য চর্চায় উদ্বুদ্ধকরণের লক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক সাহিত্য প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে। সাহিত্য প্রতিযোগিতায় শিশু-কিশোরদের জন্য রয়েছে স্বরচিত ছড়া-কবিতা (লিখন)। শিক্ষার্থীরা বিপুল উৎসাহ-উদ্দিপনা নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে এবং কবিতা-ছড়া লিখছে। এসব লেখা নিয়েই ছোট্ট বন্ধুদের জন্য কিশোর সংলাপ প্রকাশিত হবে।

সভায় একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, সদস্য ও একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম, শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য রাজবিহারী চৌধুরী, গল্পকার সোহেল ইকবাল, নুরুল আলম হেলালী প্রমুখ উপস্থিত ছিলেন।

Top