জন্ম কক্সবাজার হওয়াটা কি অপরাধ?

column.jpg

জাহাঙ্গীর আলম:
কক্সবাজার শহরে হোটেল মোটেল জোন এবং শহরের ভিতরে সব মিলিয়ে পাচঁশত বা এর অধিক হোটেল মোটেল রয়েছে।রয়েছে হাজারের ও অধিক ভাল মানের রেষ্টুরেন্ট। এই সকল হোটেল মোটেল কিংবা রেষ্টুরেন্টে কম হলেও বিশ হাজারের ও অধিক লোক চাকরি করে। কখনও কি আমরা নিজেরা খবর নিয়ে দেখেছি এর মধ্যে কতজন লোক কক্সবাজার জেলার?
শহরের কিছু পুরাতন হোটেলে ম্যানেজার পদে চাকরি করে হয়তো গুটি কয়েকজন। কলাতলী হোটেল মোটেল জোনে তারকা মানের প্রতিটি হোটেলে কমপক্ষে একশত জন করে কর্মকর্তা কিংবা কর্মচারী রয়েছেন। জরিপ করে দেখা গেছে এই সমস্ত হোটেলে-মোটেল জোনে স্থানীয় লোকজন চাকরি করে মাত্র ৪-৫%। তাও আবার অধিকাংশ ক্লিনার কিংবা রুম বয় অথবা দারোয়ান।তারকা মানের হোটেল গুলোতে ম্যানেজার পদে কিংবা সিনিয়র পদে নেহায়েত খুবই কম।
চাকরি করার মত স্থানীয় যাদের যোগ্যতা আছে তাদের কাউকে কতৃপক্ষ নিতে চাইনা। অপরাধ একটায় জন্ম কক্সবাজার। অথচ অগ্রাধিকার পাওয়ার কথা ছিল কক্সবাজারের ছেলে মেয়েদের। বিপরীত দিকে দেখা যাচ্ছে হোটেল মোটেলের জোনের কমিটিতে নেতৃত্বে যারা আছেন প্রায় সকলেই কক্সবাজারের। তাদের নিয়ন্ত্রনেই চলছে হোটেল মোটেলগুলো। এই সকল কমিটিতে যারা আছে তাদের চিন্তা করা উচিৎ কক্সবাজার জেলার হাজার হাজার শিক্ষিত ছেলে মেয়ে এখনও বেকার। একটি চাকরির জন্য সব জায়গায় হন্য হয়ে ঘুরতে হচ্ছে। অথচ নিজ জেলায় পর্যটন খাতে শতশত চাকরির সুযোগ থাকলে ও তা সম্ভব হচ্ছে না। শুধু মাত্র কর্তৃপক্ষের সুনজরের অভাবে।
যারা কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন তাদের উচিৎ কক্সবাজারের লোকজনকে অগ্রাধিকার দেয়া। বাইরের জেলার ৯৫ জনকে চাকরি দিবেন অন্যদিকে কক্সবাজারের স্থানীয়দের মধ্যে থেকে ৫ জনকে চাকরি দিবেন তা ও যার মামা খালু আছে তাদেরকে এইটা কখনো হতে পারে না।
আমরা বোঝতে পারছি তারকা মানের কিংবা একটু ও ভাল মানের হোটেল গুলোর মালিক অধিকাংশ কক্সবাজার জেলার বাইরের। কিন্তু সব সময় নেতৃত্ব আমাদের কক্সবাজারের লোক জনের ছিল এখন ও তাই আছে। অন্তত কক্সবাজার জেলার ৫০% এবং বাইরের জেলার ৫০% করেন। তা ও অন্তত মনকে শান্তনা দেয়া যাবে। আমরা বলছি না অযোগ্যদের চাকরি দিতে যোগ্যতা যাদের আছে তাদের যোগ্যতা প্রমানের সুযোগ দিন। অন্যদিকে আমরা যারা রাতে কিংবা দিনে কক্সবাজার থেকে চ্রট্রগ্রাম কিংবা ঢাকা যায় পথিমধ্যে দেখা যায় কয়েক জায়গায় ডিবি পুলিশ বা বিভিন্ন গোয়েন্দা বাহিনী গাড়ি থামিয়ে তল্লাশি চালায়। বাড়ি কক্সবাজার বললে আর রেহাই নাই তার জুতার তালু থেকে মাথার তালু পর্যন্ত সব জায়গায় তল্লাশি চালায়। তাই আমার প্রশ্ন জন্ম কক্সবাজার হওয়াটা কি অপরাধ?

জাহাঙ্গীর আলম, উন্নয়ন কর্মী।

Top