চ.বি. সমাজতত্ত্ব বিভাগে সেমিনার অনুষ্ঠিত

cu-1.jpg

মোঃ এখলাস হোসেন , চ.বি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজতত্ত্ব বিভাগের উদ্যোগে ২২ নভেম্বর ২০১৬ তারিখ সকাল ১১ টায়  “The State, Industrialization and Class Formations in India” শীর্ষক একটি সেমিনার সমাজতত্ত্ব বিভাগে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেমিনার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বরেণ্য সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের অধীনে সমাজতত্ত্ব বিভাগ একটি বিশেষ ঐতিহ্যবাহী গৌরবদীপ্ত বিভাগ। এ বিভাগ থেকে শিক্ষাজীবন শেষ করে প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ আজ দেশে-বিদেশে বিশেষভাবে মর্যাদাসীন রয়েছেন। তিনি বলেন, আজকের এ সেমিনারে প্রবন্ধ উপস্থাপক একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজবিজ্ঞানী, দেশের স্বনামধন্য বুদ্ধিজীবী ও বৃদ্ধিবৃত্তিক সমাজের অন্যতম কর্ণধার। তিনি বলেন, বিশ্ব বরেণ্য এ সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনের রচিত বিভিন্ন গবেষণা প্রবন্ধ আজ পৃথিবীর প্রায় বিপুল সংখ্যক বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। আজকের এ সেমিনারে একুশে পদকপ্রাপ্ত এ সমাজবিজ্ঞানীর উপস্থাপিত প্রবন্ধ আমাদের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের পড়ালেখা ও গবেষণা কর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন। তিনি আরও বলেন, এ প্রতিথযশা শিক্ষাবিদ তাঁর স্বীয় মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে যুগ যুগ ধরে দক্ষ ও আলোকিত মানবসম্পদ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। মাননীয় উপাচার্য লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন তথা শিল্পায়নে দিক নির্দেশনামূলক আজকের এ প্রবন্ধে আমাদের শিক্ষক-গবেষকবৃন্দ আলোর পথ খুঁজে পাবেন এ প্রত্যাশা ব্যক্ত করে সেমিনার উদ্বোধন ঘোষণা করেন।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপক চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন তাঁর ভাষণে বলেন, শিক্ষকের কাছে একজন ছাত্র তাঁর পুত্র সমতুল্য। ছাত্র যখন শিক্ষা-দীক্ষা ও জ্ঞান-গবেষণায় মানবিক মূল্যবোধ সম্পন্ন আদর্শিক মানুষ হিসেবে সমাজ ও রাষ্ট্রে উচ্চাসনে অধিষ্ঠিত হয় তখন স্বীয় শিক্ষকের কাছে এর চেয়ে বড় অর্জন এবং সম্মানের আর কিছু হতে পারে না। তিনি তাঁর সুযোগ্য ছাত্র চ.বি. মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয় পরিচালনায় সর্বোচ্চ সততা, দক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় পরিচালনায় ইতোমধ্যে যে পারদর্শীতা ও সক্ষমতা প্রদর্শন করেছেন এর ভূয়সী প্রশংসা করেন এবং তাঁর এ পথ চলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে উচ্চ মার্গে অধিষ্ঠিত করবে এ প্রত্যাশা ব্যক্ত করেন। একইসাথে আজকের সেমিনারের সার্বিক সাফল্য কামনা করেন।

চ.বি. সমাজতত্ত্ব বিভাগের সভাপতি প্রফেসর এস এম মনিরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন চ.বি. সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. ওবায়দুল করিম। সেমিনারে সমাজতত্ত্ব বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Top