চ.বি’তে ‘Digital Signature & Cyber Security’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

vc-iftekar.jpg

প্রেস বিজ্ঞপ্তি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের সিসিএ দপ্তরের যৌথ উদ্যোগে ২৯ নভেম্বর ২০১৬ তারিখ সকাল ১০.৩০ টায় চ.বি. এ.কে.খান আইন অনুষদ অডিটরিয়ামে ‘Digital Signature & Cyber Security’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিটি ডিভিশনের সিসিএ অফিসের কন্ট্রোলার (যুগ্ন সচিব) ইঞ্জিনিয়ার আবুল মনসুর মোহাম্মদ শরীফ উদ্দিন। চ.বি. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে চ.বি. বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষক, ছাত্র-ছাত্রী ও উক্ত মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মাননীয় উপাচার্য প্রধান অতিথির ভাষণে সেমিনারে আগত অতিথিবৃন্দকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাগত জানান এবং সময়োপযোগী একটি গুরুত্বপূণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ ও অভিনন্দন জানান । তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়ন ও অগ্রযাত্রায় প্রথম প্রয়োজন আইসিটি সেক্টর আধুনিকায়ন। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু’র সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা এ সত্যটা উপলব্ধি করে দেশে আইসিটি খাতকে সহজলব্য ও দেশের সাধারণ জনগণের দোরগোড়ায় পৌঁছাতে সক্ষম হয়েছেন এবং এ মহৎ কাজটি সর্বাঙ্গীনভাবে সফল করেছেন মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য পুত্র আইসিটি বিশেষজ্ঞ জনাব সজীব ওয়াজেদ জয়। মাননীয় উপাচার্য আমাদের তরুন ছাত্র সমাজকে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি’র সকল সুযোগ-সুবিধা সদ্ব্যবহারের মাধ্যমে দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদে রূপান্তর হওয়ার আহবান জানান। একইসাথে আইসিটি’র অপব্যবহার অথবা নেতিবাচক দিক সম্পর্কে তরুনদেরকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ প্রদান করেন।

উক্ত সেমিনারের প্রথম সেসনে চ.বি. আইন বিভাগের প্রফেসর মো. মোর্শেদ মাহমুদ খানের সভাপতিত্বে ‘ICT ACT 2006 : Crime & Punishment’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রামের সম্মানিত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মুন্সী মো. মসিউর রহমান। তাঁর উপস্থাপিত প্রবন্ধের ওপর নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন পি.পি.এস. অতিরিক্ত ডিআইজি জনাব মোহাম্মদ মোসলিম, জয়েন্ট জেলা জজ, চট্টগ্রাম জনাব মোহাম্মদ আবু হান্নান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ আলী আজগর চৌধুরী। দ্বিতীয় সেসনে চ.বি. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতির সভাপতিত্বে ‘Digital Signature & PKI’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জাহিদুর রহমান এবং তাঁর উপস্থাপিত প্রবন্ধের ওপর নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন আইসিটি ডিভিশনের সিসিএ অফিসের ডেপুটি কন্ট্রোলার (উপ সচিব) জনাব আবদুল্লাহ আল মাহমুদ ফারুক, চ.বি. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তফা ও উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সানাউল্লাহ চৌধুরী। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেহেনুমা তাসনিম রোদবী ও মুনতাহা।

Top