চকরিয়ায় পানিতে তলিয়ে যাচ্ছে বোরো বীজতলা, আতঙ্কে কৃষক

Chakaria-rabar-dam.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের মাতামুহুরী নদীর বাঘগুজারা রাবার ড্যামের ফুলানো পানিতে তলিয়ে যাচ্ছে ইউনিয়নের গোবিন্দপুর, পহরচাঁদা ও ডেইঙ্গাকাটা গ্রামের অন্তত ৪০ হেক্টর বোরো বীজতলা। এ ঘটনার পর থেকে এলাকার কৃষকদের মাঝে বোরা চাষের বীজতলা নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয় কৃষকরা জানিয়েছেন, গত ২৯ নভেম্বর হঠাৎ করে মাতামুহুরী নদীর চকরিয়া উপজেলার বরইতলী পয়েন্টের বাঘগুজারা রাবার ড্যামটি ফুলানো হয়। এঘটনার পর থেকে ড্যামের আশপাশের ছড়াখাল গুলো দিয়ে লোকালয়ে ঢুকে পড়ছে নদীর পানি। এতে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বোরো আবাদের জন্য তৈরী করা বীজতলা।

বরইতলী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবদুল মান্নান বলেন, বাঘগুজারা রাবার ড্যামটি হঠাৎ করে ফুলানোর কারনে মাতামুহুরী নদীতে পানির স্বাভাবিক চলাচল বন্ধ হয়ে গেছে। এ অবস্থার কারনে ছড়াখাল হয়ে নদীর পানি লোকালয়ে ঢুকে ইতোমধ্যে বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর, পহরচাঁদা ও ডেইঙ্গাকাটা এলাকার বিপুল পরিমাণ আবাদি জমি পানিতে সয়লাভ হয়ে গেছে। তিনি বলেন, তিনটি এলাকার অন্তত ৩০-৪০ হেক্টর বোরো বীজতলা পানিতে তলিয়ে গেছে।

বাঘগুজারা রাবার ড্যামের তত্তাবধায়ক আবদুর রহিম বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে গত ২৯ নভেম্বর রাবার ড্যামটি ফুলানো হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তার অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ফের রাবার ড্যামটি সামান্য ডাউন্ড করা হয়েছে। এরপর থেকে লোকালয় থেকে পানি নেমে যেতে শুরু করেছে।

Top