কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৭৬তম পাক্ষিক সাহিত্য সভা

meeting.jpg

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৮১তম পাক্ষিক সাহিত্য সভা গত ২৫ নভেম্বর ২০১৬ শুক্রবার বিকেলে শহরের এন্ডারসন রোডস্থ একাডেমীর অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক কবি দিলওয়ার চৌধুরী। আসরে স্বরচিত কবিতা নিয়ে আলোচনা ছাড়াও ৬০-এর দশকের শক্তিমান কবি আবুল হাসানের জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা করা হয়।
কবি আবুল হাসান সম্পর্কে আলোচনা করতে গিয়ে বক্তাগণ বলেন, ৬০-এর দশকের শেষের দিকে বাংলা সাহিত্যে কবি আবুল হাসান ছিলেন অন্যতম শ্রেষ্ঠ কবি। তার কবিতায় মৃত্যচিন্তা, বোধের দহন প্রকট ভাবে প্রকাশিত হতো। মৃত্যুর করুণ নিবীড় অনুভব তিনি প্রকৃতির মধ্যেও ছড়িয়ে দিতেন। মৃত্যুর বোধের বিবর্তনই তাকে দার্শনিক বোধে উর্ত্তীর্ণ করে দেয়। নিবীড় সমাজবোধ ও রাজনৈতিক অনুষঙ্গও তার কবিতার ক্যানভাসে ভাস্কর হয়ে উঠেছে। রাষ্ট্রসংঘ কিম্বা কোনো সমাজসংঘ যে, মানুষকে কখনও মুক্তি দিতে পারে না তা আবুল হাসানের কবিতায় উদ্ভাষিত হয়ে উঠেছে। বাংলাদেশের মুক্তি সংগ্রামের রক্তচিহ্নও তার কবিতার শরীরে দেদীপ্যমান। ১৯৭৫ সালে ২৬ নভেম্বর মাত্র ২৯ বছর বয়সে কবি মৃত্যু বরণ করেন।
কবির জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা করেন একামেডীর নির্বাহী সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ, পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, এডভেকেট নূরল হক, একাডেমীর অর্থ সম্পাদক মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর নির্বাহী কমিটির সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী, নাইক্ষ্যংছড়ি সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহনী, কবিতার ফেরিওয়ালার সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।
অধ্যাপক হাসান আহমদ সোবহানী ও ছড়াকার নূরুল আলম হেলালীর স্বরচিত কবিতার উপর আলোচনা করা হয়। আলোচনায় কবিতার গঠন কাঠোমো, ভাষা ব্যবহার, শব্দের ব্যবহার, অলংকরণ, উৎপ্রেক্ষা, ছন্দের নিয়ে আলোচনা করা হয়।
আগামী ২রা ডিসেম্বর ২০১৬ শুক্রবার দুপুর সাড়ে ২টায় একাডেমীর ৩৮২তম পাক্ষিক সাহিত্য সভা কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। আগামী পাক্ষিক সাহিত্য সভায় একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালীর প্রথম ছড়াগ্রন্থ ‘রাত দুপুরের কান্না’ উপর আলোচনা করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

Top