প্রতিদ্বন্দ্বিতায় নুরুল ইসলাম-ইকবালুর রশিদ ও নুরুল মোর্শেদ-আবদুল মান্নান প্যানেল

বলরাম দাশ অনুপম:
কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বহুল প্রত্যাশিত নির্বাচন শনিবার। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। মোট ৬৩২ জন ভোটার নিজেদের পছন্দের প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগের নির্বাচিত করবেন।
জানা গেছে, এবারের নির্বাচনে প্রতিবারেরই মতই দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এদের মধ্যে এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম ও এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেলের নেতৃত্বে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবি পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবি সমন্বয় পরিষদ এবং এডভোকেট নুরুল মোর্শেদ আমিন ও এডভোকেট মোহাম্মদ আবদুল মান্নানের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী সমমনা আইনজীবি পরিষদ।
নির্বাচন কমিশনার এডভোকেট এম. শাহাজাহান জানান, নির্বাচনকে সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্নের জন্য সকল প্রস্তুতি শেষ করা হয়েছে।
এদিকে নির্বাচনকে সামনে রেখে বেশ কয়েকদিন ধরে প্রার্থীদের প্রচারণায় মুখর হয়ে উঠে আদালত প্রাঙ্গণ। প্রার্থীরা যেমনি ভাবে নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করছেন সেভাবে ভোটাররাও শুরু করেছে নানা হিসাব-নিকাশ।
বেশ কয়েকজন ভোটারের সাথে কথা বলে জানা গেছে-এবার ক্লীন ইমেজ আর সংগঠন করার দক্ষতা হিসাব করেই ভোটাধিকার প্রয়োগ করবেন তারা। পাশাপাশি কোন প্রার্থী সমিতির পাশাপাশি আইনজীবিদের স্বার্থ রক্ষার জন্য কাজ করবে তাদের নির্বাচিত করা হবে।
এবাবের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবি পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবি সমন্বয় পরিষদের হয়ে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন-এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম (সভাপতি), এডভোকেট মোঃ সেলিম নেওয়াজ (সহ-সভাপতি), এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম (সহ-সভাপতি), এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল (সাধারণ সম্পাদক), এডভোকেট মোহাম্মদ নুরুল হক (সহ-সাধারণ সম্পাদক, সাধারণ), এডভোকেট মোহাম্মদ ইসহাক শাহরিয়ার (সহ-সাধারণ সম্পাদক, হিসাব), এডভোকেট মোঃ আবুল হোসেন (পাঠাগার সম্পাদক), এডভোকেট এবিএম মহিউদ্দিন (আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক)। আর সদস্য পদে এই প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন যথাক্রমে এডভোকেট আমজাদ হোসেন, এডভোকেট মোহাম্মদ ইসহাক (১), এডভোকেট কপিল উদ্দিন চৌধুরী, এডভোকেট মাহাবুবুর রহমান, এডভোকেট মোহাম্মদ রফিক উদ্দিন, এডভোকেট রবিউল এহেছান, এডভোকেট মাহমুদুল হক (মাহমুদ), এডভোকেট মোহাম্মদ ইমরুল কায়েস (মানিক) ও এডভোকেট লিপিকা পাল।
অন্যদিকে জাতীয়তাবাদি ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী সমমনা আইনজীবি পরিষদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এডভোকেট নুরুল মোর্শেদ আমিন (সভাপতি), এডভোকেট মোহাম্মদ ছাদেক উল্লাহ (সহ-সভাপতি), এডভোকেট মোহাম্মদ ফরিদ উদ্দিন ফারুকী (সহ-সভাপতি), এডভোকেট মোহাম্মদ আবদুল মান্নান (সাধারণ সম্পাদক), এডভোকেট মোহাম্মদ ইউনুছ (সহ-সাধারণ সম্পাদক, সাধারণ), এডভোকেট একে ফিরোজ আহমদ (সহ-সাধারণ সম্পাদক, হিসাব), এডভোকেট ছরোয়ার আলম (পাঠাগার সম্পাদক), এডভোকেট মনজুরুল ইসলাম (আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক)। এছাড়া সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন যথাক্রমে-এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, এডভোকেট এসএম নুরুল ইসলাম, এডভোকেট ছব্বির আহমদ, এডভোকেট একেএম আতাউল হক, এডভোকেট নাজিম উদ্দিন, এডভোকেট মোহাম্মদ তাওহিদুল আনোয়ার, এডভোকেট মঈনুল আমিন, এডভোকেট মোহাম্মদ কলিম উল্লাহ ও এডভোকেট আবু মুসা মোহাম্মদ।