বিশেষ প্রতিবেদক:
পর্যটন নগরীর একমাত্র উচ্চ শিক্ষার বাতিঘর ‘কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুদ্ধ উচ্চারণ অাবৃত্তি সংবাদ পাঠ বিষয়ক এক কর্মশালার সূচনা করা হয় ।
৮ সেপ্টেম্বর শনিবার বেলা ১২টায় ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে সিবিঅাইইউ কালচারাল সোসাইটির আয়োজনে দুই মাসব্যাপী এ কর্মশালার।
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সুস্থ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে সিবিঅাইইউ কালচারাল সোসাইটি গঠন করা হয়।
অনুষ্ঠানে কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ সিবিআইইউ এর আগ্রহী শিক্ষার্থীরা শতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে সাড়া জাগিয়েছেন।
ইংরেজি বিভাগের প্রভাষক এম এ হাসানের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাসনিয়া ফারজানার সার্বিক সহযোগিতায় অনুষ্ঠান শুরু হয়।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিল।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিবিআইইউ এর ট্রাস্টি বোর্ডের সদস্য সমাজ সচেতন সাম্প্রতিকতম সময়ের জনপ্রিয় কলামিস্ট ও বাচিকশিল্পী মাহবুবা সুলতানা শিউলি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের মাতৃভাষাকে আমাদের শুদ্ধাচ্চারণে, স্পষ্টভাবে, নির্ভুলভাবে উপস্থাপন করা উচিৎ।
নিজের যোগ্যতা প্রকাশ করা যায় তখনই যখন নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করা যায়। আর এ সুযোগ উন্মুক্ত করেছে সিবিআইইউ কালচারাল সোসাইটি।
তাছাড়া কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কক্সবাজারে উচ্চ শিক্ষা বঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার দ্বার খুলে দিয়েছে।
বক্তব্য শেষে তিনি কবি গুরুর একটি কবিতা আবৃত্তি করে শুনান।
সিবিআইইউ কালচারাল সোসাইটি আয়োজিত কর্মশালাটির শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অাবদুল হামিদ।
প্রধান অালোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নাজিম উদ্দিন সিদ্দিকী।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এএসএম সাইফুর রহমান-সহ ডিপার্টমেন্ট এর সকল শিক্ষক শিক্ষিকাবৃন্দ। শিক্ষকবৃন্দের মূল্যবান বক্তব্যসহ একপর্যায়ে ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাসেল আফিফের চমৎকার প্রেসেন্টেশনে অডিয়েন্সরা মুগ্ধ হয় এবং চমৎকার আবৃত্তি করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু হেনা মোস্তফা কামালও।
সিবিঅাইইউ কালচারাল সোসাইটি কর্তৃক অায়োজিত শুদ্ধ উচ্চারণ-অাবৃত্তি- সংবাদপাঠ প্রশিক্ষণের ক্লাশগুলো প্রতি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে এবং দুই মাস ব্যাপী চলবে বলে জানা যায়।
এই প্রশিক্ষণ কর্মশালায় আরো প্রশিক্ষণ দেওয়া হবে শুদ্ধ উচ্চারণসহ অাবৃত্তির মৌলিক শিক্ষা, ছন্দ, স্বর মাধূর্য, মাইক্রোফোনের ব্যবহার, সংবাদপাঠ এবং সংবাদ বিনির্মাণ, টিভি সাংবাদিকতা সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ।
মজার বিষয় হলো কর্মশালাটি সবার জন্য উন্মুক্ত।
কর্মশালায় ক্লাস নিবেন শুদ্ধতম অাবৃত্তি অঙ্গনের প্রতিষ্ঠাতা এবং অাবৃত্তি শিল্পের জীবন্ত কিংবদন্তি খন্দকার মোস্তাক এবং দেশের স্বনামখ্যাত বিভিন্ন প্রশিক্ষকবৃন্দ।