কক্সবাজারের লিগ্যাল এইড হবে বাংলাদেশের মডেল -জেলা জজ

Legal-AID-Pic.jpg

লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম।

ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারের লিগ্যাল এইড বাংলাদেশের জন্য মডেল তথা দৃষ্টান্ত হবে বলে মন্তব্য করেছেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম। তিনি বলেন, লিগ্যাল এইড প্রতিষ্ঠার মাধ্যমে সরকার গরীব-অসহায় মানুষকে ফ্রি আইনগত সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারী এই সেবা প্রতিটি ঘরে পৌঁছানের দায়িত্ব সবার।
সোমবার (৩১ অক্টোবর) বিকালে লিগ্যাল এইড কর্তৃক নিয়োগপ্রাপ্ত আইনজীবীদের সাথে মতবিনিময়কালে জেলা জজ সভাপতির বক্তব্য রাখছিলেন।
আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রত্যেক কাজে আন্তরিকতা থাকা চাই। আমরা আপনাদের মাধ্যমে কক্সবাজারে লিগ্যাল এইডকে সারাদেশের সেরা হিসাবে দৃষ্টান্ত দেখাতে চাই। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে তা সম্ভব।
সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার (ভারপ্রাপ্ত) মো. আবুল মনসুর ছিদ্দিকীর সঞ্চালনায় জেলা জজ মীর শফিকুল আলম বলেছেন, সেবা প্রার্থীদের সাথে ভাল আচরণ করুন। কোন মানুষকে হয়রানী করা যাবেনা। আপনাদের ব্যবহারে সেবা নিতে আসা অসহায় মানুষ নিরুৎসাহিত হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। সবার আগে মানবসেবাকে প্রধান্য দিন। শুধু টাকার জন্য নয়, সেবার জন্য কাজ করুন। মানুষের জন্য কাজ করলে দুনিয়ায় তো পাবেনই। এর প্রতিদান পরকালেও অবধারিত।
বিচারপ্রার্থীদের সেবা নিশ্চিত করতে লিগ্যাল এইডের সভায় কোর্ট ইন্সপেক্টর ও জিআরও’র উপস্থিতি বাধ্যতামূলক করার দাবী তুলেন এডভোকেট আবু ছিদ্দিক ওসমানী। এই দাবীর পক্ষে সকল আইনজীবী একমত পোষন করলে আগামী সভা থেকে তাদের উপস্থিতি বাধ্যতামূলক করার ঘোষণা দেন জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম।
তাছাড়া সভায় আগামী সভার আগেই নিস্ক্রিয়দের বাদ দিয়ে নতুন প্যানেল আইনজীবী নিয়োগ দেয়া হবে বলে জানান জেলা জজ।
জেলা জজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভায় লিগ্যাল এইড এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপস্থাপন করে আরো বক্তৃতা করেন- যুগ্ম-জেলা ও দায়রা জজ ছৈয়দ মো. ফখরুল আবেদীন ও সিনিয়র সহকারী জজ অসীম কুমার দে।
বক্তব্য রাখেন- লিগ্যাল এইড এর বর্ষসেরা প্যানেল আইনজীবী খাইরুল আমিন, এডভোকেট ফরিদ আহমদ, এডভোকেট অনিল কান্তি বড়ুয়া, এডভোকেট হারুনর রশিদ, এডভোকেট আবদুর রশিদ, দুর্নীতি দমন কমিশনের প্যানেল আইনজীবী (পিপি) মো. আবদুর রহিম, এডভোকেট বিক্রম সাহা, এডভোকেট ইয়াছমিন শওকত জাহান রুজি, এডভোকেট আবুল হোসেন, এডভোকেট ফাহিমা আকতার, এডভোকেট সৈয়দ মো. রেজাউর রহমান, এডভোকেট মোকতার আহমদ, এডভোকেট এবিএম মহিউদ্দিন প্রমুখ।
এসময় বিভিন্ন এনজিও-গণমাধ্যম প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

Top