উখিয়ায় তাল গাছ ও খেজুর গাছ রোপন কর্মসূচী শুরু

Pic-Ukhiya-13-11-2016.doc.jpg

ফারুক আহমদ, উখিয়া:
বজ্রপাতে প্রাণহানি থেকে রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় উখিয়ায় তাল গাছ ও খেজুর গাছ রোপন কর্মসূচী শুরু হয়েছে। কৃষি মন্ত্রণালয় বজ্রপাতের ক্ষয়ক্ষতি প্রতিরোধে এ বিশেষ কর্মসূচী চালু করেছে।

উখিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবিবার উপজেলা সদরের ৪নং ওয়ার্ডের তাল গাছ ও খেজুর গাছের চারা রোপন আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসাবে চারা রোপন উদ্ভোধন করেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: শরিফুল ইসলাম। স্থানীয় মেম্বার মির শাহিদুর ইসলাম চৌধুরীর রোমানের সভাপতিত্বে ডিগলিয়াপালংয়ে অনুষ্ঠিত বৃক্ষ রোপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহজাহান, মোহাম্মদ নাছির উদ্দিন, আবু তাহের মাহমুদ, মোহাম্মদ রায়হান, নিউটন চৌধুরী, মাওলানা হামিদুল হক, আব্দুল করিমসহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, বজ্রপাতে প্রাণহানি কমানো ও দুর্যোগ মোকাবেলায় তাল ও খেজুর গাছের গুরুত্ব অপরিসীম। তাই সবাইকে তাল গাছ ও খেজুর গাছ রোপন করে বজ্রপাত থেকে রক্ষা এবং আর্থিক ভাবে স্বাভলম্বী হওয়ার আহ্বান জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: শরিফুল ইসলাম জানান, দুর্যোগকালীন সময়ে প্রচন্ড বজ্রপাতের আঘাতে বাংলাদেশের আশংকাজনক কালে প্রাণহানির ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বৈজ্ঞানিক গবেষনায় তাল গাছ ও খেজুর গাছ বজ্রপাত প্রতিরোধ সহ প্রাণহানি কমাতে সহায়ক ভূমিকা পালন করেন। অর্থাৎ যে গ্রামে খেজুর ও তাল গাছ থাকবে সাধারণত বজ্রপাত বিস্ফোরণ ও প্রাণহানি কম হবে।

তিনি আরো বলেন, কৃষি মন্ত্রণালয়ের মহা-পরিচালকের নির্দেশে বজ্রপাত প্রতিরোধ সহায়ক হিসাবে তাল গাছ ও খেজুর গাছ রোপনে বিশেষ কর্মসূচী চালু করেছে। চলতি বছরে প্রাথমিক ভাবে প্রায় ৩ শতাধিক গাছের চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Top