‘আমাদের জাগতে হবে, জাগাতে হবে’-সিবিআইইউ উপাচার্য

cbiu-pic-2.jpg

হাফিজুল ইসলাম চৌধুরী :
আমাদের জাগতে হবে, জাগাতে হবে। দেশ-মহাদেশ ছাপিয়ে বিশ্ব আসনে নিজেদের মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। আর এ জন্য পড়তে হবে, শিখতে হবে। জ্ঞানের আলোয় আলোকিত করতে হবে নিজেকে। জঙ্গিবাদ, মাদক, বাল্যবিবাহ, কুসংস্কারকে প্রতিরোধ করে সামনে ধাবিত হতে হবে।

শনিবার ২৬ নভেম্বর বেলা ১২টায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি (সিবিআইইউ) মিলনায়তনে আইন বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিস্টার প্রোগ্রাম, কৃতি শিক্ষার্থী সংবধর্ণা ও এলপিএল ক্রিকেট ২০১৬ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য ড.আবুল কাশেম এসব কথা বলেন।

তিনি বলেন, আইন পেশায় যারা জড়িত তাঁরা সব ক্ষেত্রে পারদর্শী। এই জন্য তাঁদেরকে সমাজের অনেকেই ভয় পায়। এটা আমরা বাস্তবে প্রমান পেয়েছি। তোমরাও একদিন সমাজে অবদান রাখতে পারবে। আগামী কয়েক বছর পর কক্সবাজার আন্তর্জাতিক পর্যটন নগরীতে পরিণত হবে। তখন সমুদ্রঘেষা এই বিশ্ববিদ্যালয়ের মান অনেক উঁচুতে উঠবে। কক্সবাজারের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

আইন বিভাগের শিক্ষিকা সায়িদা তালুকদার রাহির প্রানবন্ত পরিচালনা ও শিক্ষার্থী হাফিজুল ইসলাম চৌধুরীর কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন বিভাগ প্রধান, সহকারী অধ্যাপক নাঈম আলিমুল হায়দার। কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতা আরম্ভ হয়। এর পর বিশ্ববিদ্যালয়ের ১৫জন কৃর্তী শিক্ষার্থী ও এলপিএল ক্রিকেট ২০১৬ এর চ্যাম্পিয়ন ও রানার আপ ট্রপি এবং বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নাজিম উদ্দিন সিদ্দীকি বলেন, কেউ মেধাবী হয়ে পৃথিবীতে জন্ম নেয় না। কবি নজরুল, বারাক ওবামা, মাহাত্মা গান্ধীরা মেধাবী ছিলেন না। কিন্তু যোগ্যতার মাপকাঠিতে তাঁরা ইতিহাসে অমর হয়ে থাকবেন। সবার কাছে একটি শক্তিশালী মেধাবী মস্তিস্ক থাকে। তাঁর মাধ্যমেই আমরা হাতে, প্রতিবন্ধীরা পায়ে এবং মূখ দিয়ে লিখতে পারে। ধৈর্য্য ধারণ করলে অসম্ভবকেও সম্ভব করা যায়। অন্যের সমালোচনা বাদ দিয়ে নিজের যোগ্যতার মান বাড়াতে হবে শিক্ষার্থীদেরকে। আর তখনই তাঁরা উচ্চ আসনে আদিষ্ট হতে পারবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিইসি বিভাগ প্রধান আরিফ হাসান চৌধুরী, আইন বিভাগের শিক্ষিকা মাইসোমা সুলতানা, শিক্ষক মোঃ জিয়াউল হক, মিনহাজ উদ্দিন, শিক্ষিকা সায়িদা তালুকদার রাহি, ট্যুরিজম এন্ড হসপিটালেটি বিভাগের শিক্ষক মোঃ জাকির হোসাইন, আইন বিভাগের শিক্ষার্থী মারুফ বিন কবির, রাশেদুল ইসলাম মুন্না, আরিফ মাহমুদ, তারেক আজিজ রানা, মুজিবুল আলম ও সিপ্ত বড়–য়া। এসময় ইংরেজী বিভাগের শিক্ষিকা সেহরীন চৌধুরী, উম্মে রাজিয়া মিলি ও বিশ্ববিদ্যালয়ের জণসংযোগ কর্মকর্তা কুতুব উদ্দিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Top