তৃণমূল থেকে আন্তর্জাতিক অঙ্গনে

proshantu-barua.jpg

দল এবং নেত্রীর পক্ষে সর্বত্র সক্রিয় একটি নাম : প্রিয় প্রশান্ত ভূষণ বড়ুয়া

– এস এম সাদ্দাম হোসাইন
১৯৮৩ সাল হতে বঙ্গবন্ধুর আদর্শের নেতৃত্বের পরিচিহ্ন স্বরুপ- বাংলাদেশ ছাত্রলীগ, রামু খিজারি স্কুল শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তারপর বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটিতে ধারাবাহিকভাবে সদস্য, আইন সম্পাদক ও সহ সভাপতি নির্বাচিত হন।
২০১১ সালে যুক্তরাজ্য আওয়ামীলীগ শাখার নির্বাহী সদস্য ও ২০১২ সালে বাংলাদেশ আওয়ামীলীগ, কেন্দ্রীয় উপকমিটির সহ সম্পাদক নির্বাচিত হন।
১৯৯৪-১৯৯৭ পর্যন্ত তিনি বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরের শুরুর দিকে গাইড এর দায়িত্ব পালন করেন।
২০০৩ সালে প্রথম টুঙ্গিপাড়াতে ছাত্রলীগ এর প্রশিক্ষণ কর্মশালা, গঠনতন্ত্র ও ঘোষনাপত্র প্রণয়নে প্রত্যক্ষ ভূমিকা পালন করেন এবং পরর্বতীতে বিভিন্ন জেলায় এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন। তিনিই হয়ত একক ব্যক্তি যার ব্যক্তিগত তহবিলে সর্বোচ্চ সংখ্যক বঙ্গবন্ধুর আত্মজীবনী বিতরন করেন প্রায় ৩ হাজারের অধিক।
১/১১ এ নেত্রীর গ্রেফতারের কয়েক ঘন্টার মধ্যে UK তে বাংলা TV তে উপস্থিত হয়ে প্রতিবাদ জ্ঞাপন এবং পরবর্তী এক বছরব্যাপী বিভিন্ন টক শো, বির্তকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে জনমত গড়ে তুলতে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করেন।
রামুর বৌদ্ধমন্দির এর নারকীয় ধ্বংসযজ্ঞের ঘটনা তিনিই সর্বপ্রথম জননেত্রী শেখ হাসিনাকে রাত ২.১৫ ঘটিকায় অবহিত করেন এবং পরবর্তী ৪৮ ঘন্টায় বেসরকারিভাবে ব্যপক ত্রাণ ও পুনবাসন কার্যক্রম পরিচালনায় ব্যক্তিগত ব্যয় হয় প্রায় ৪০ লক্ষ টাকা।
বহিঃ বিশ্বে দল ও সরকারের পক্ষে ব্যক্তিগত উদ্যোগ এ House of Lords, Policy Exchange, ইউরোপিয়ান পার্লামেন্ট এ বিভিন্ন সেমিনারে সুকৌশলী বক্তব্যে আওয়ামীলীগের পক্ষে রাষ্ট্র পরিচালনায় উন্নয়নের প্রেক্ষাপট তুলে ধরেন। ১৯৯৬ সালে লর্ড পিটার শোর ও রাসেদ সৌহরাওয়ার্দীর গাইড হিসেবে দায়িত্ব পালন হতে শুরু করে পরর্বতী বিভিন্ন সময়ের নির্বাচনী প্রচারনায়, সভা, মিটিং ও মিছিলে প্রত্যক্ষ উপস্থিত হয়ে গঠনমূলক বক্তব্যে আওয়ামীলীগ এর উন্নয়নের কথা পৌছে দিয়েছেন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে।
পেশাগত অবস্থানে তিনি কখনো প্রাক্তন বিভাগীয় প্রধান, অতিথি শিক্ষক, প্রাক্তন শিক্ষক পরিচালক এবং যোগাযোগ প্রযুক্তি আইন ও মিডিয়া আইনের একাডেমিক প্রেক্টিশনার এর দায়িত্ব পালন করেছেন বহিঃ বিশ্বের বিভিন্ন কলেজ ও ইউনির্ভাসিটিতে।

এস এম সাদ্দাম হোসাইন

এস এম সাদ্দাম হোসাইন

Adjudication and Debating (বির্তক প্রতিযোগিতায়) এ বিভিন্ন দায়িত্ব ও দেশ-বিদেশে তিনি বহু পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।
Testimony- a Law journal ও Silk Route Socio- Political Journal (UK Based) এর Editor এর দায়িত্বরতও আছেন।
দীর্ঘকালের এই রাজনৈতিক পথচলায় অবিরামভাবে বঙ্গবন্ধুর আর্দশ প্রচার ও সোনার বাংলা বির্নিমানে তৃণমূল হতে আন্তর্জাতিক পর্যায়ে করে যাচ্ছেন নিরন্তর তিনি পরিশ্রম। তাই এখন সময়ের দাবী মাত্র, এই নিস্বার্থ পরিশ্রমের মূল্যায়ন স্বরুপ তাকে বাংলাদেশ আওয়ামীলীগ এর কেন্দ্রীয় কমিটিতে উপযুক্ত পদে অভিষিক্ত করে কেন্দ্রীয় সভাসদে কক্সবাজারবাসীর শূণ্যকোটা পূরণ করা।

Top