‘ইয়াহু’ হবে ‘অ্যালটাবা’, থাকছেন না মায়ার

yahootobenamedAtlaba.jpg

ভেরাইজনের সঙ্গে চুক্তি বাস্তবায়িত হলে প্রতিষ্ঠানটি নতুন- ‘অ্যালটাবা’ নামে পরিচিত হবে, সোমবার এমনটাই জানিয়েছে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু। সেই সঙ্গে ইয়াহু’র বর্তমান প্রধান মারিসা মায়ার তার দায়িত্ব থেকেও অব্যাহতি নেবেন বলে জনা গেছে।

ইয়াহু ডিজিটাল বিজ্ঞাপন, ইমেইল আর মিডিয়া অ্যাকসেসসহ তাদের মূল ইন্টারনেট ব্যবসা ভেরাইজনের কাছে ৪৮৩ কোটি ডলারে বিক্রি করতে চুক্তিবদ্ধ হয়েছে। কিন্তু ২০১৬ সালে দুইটি পৃথক তথ্য ফাঁসের ঘটনায় প্রথমবার প্রায় ৫০ কোটি আর দ্বিতীয়বার প্রায় ১০০ কোটি ইয়াহু ব্যবহারকারী হয়রানির শিকার হন। এমন ঘটনার পর ভেরাইজনের সঙ্গে চুক্তির শর্তাবলীতে পরিবর্তন আসতে পারে এমনকি বাতিল হওয়ার আশংকাও রয়েছে বলে সেসময় জানিয়েছে রয়টার্স।

অন্যদিকে, ভেরাইজন-এর নির্বাহীরা বলছেন, তারা ইয়াহুর কৌশলগত দিকগুলো দেখছেন এবং তথ্য ফাঁসের ব্যাপারে তারা তদন্ত চালিয়ে যাচ্ছেন।

মায়ার ছাড়াও আরও পাঁচ পরিচালক এই চুক্তি বাস্তবায়নের পর প্রতিষ্ঠানটি থেকে পদত্যাগ করবেন বলে জানানো হয়েছে ইয়াহুর পক্ষ থেকে। অবশিষ্ট পরিচালকরা অ্যাটলাবা-কে পরিচালনা করবেন। নতুন এই হোল্ডিং প্রতিষ্ঠানের প্রাথমিক সম্পত্তি হিসেবে থাকছে চীনা ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার আর জাপানে ইয়াহু’র ৩৫.৫ শতাংশ স্টেক।

চলতি বছরের ৯ জানুয়ারি, নতুন এই প্রতিষ্ঠানের বোর্ডের প্রধান হিসেবে এরিক ব্র্যান্ডট-এর নাম ঘোষণা করা হয়।

Top